Published: 03 মে 2024

সিকিমের ঐতিহ্যবাহী গয়না তৈরির শিল্প

Traditional Sikkim jewellery

সিকিমের গহনা তৈরি

সিকিম, সাধারণত হিমালয়ের "সাত বোনের ভাই" নামে পরিচিত, এটি তার দুর্দান্ত প্যানোরামা, আলপাইন জলবায়ু এবং জীববৈচিত্র্যের জন্য পরিচিত। প্রাণবন্ত লোকনৃত্য থেকে শুরু করে চমৎকার রন্ধনপ্রণালী পর্যন্ত এই ক্ষুদ্র রাজ্যটি কখনই মুগ্ধ করতে থামে না।

সিকিমিজ জুয়েলারি      হল ঐতিহ্যবাহী এবং সমসাময়িক স্টাইলের      একটি অনন্য মিশ্রণ, যা ভুটিয়া, নেপালি, লেপচা এবং অন্যান্যদের মতো বিভিন্ন জাতিগোষ্ঠীর আর্টিস্টিক স্টাইল, মোটিফ এবং ডিজাইনের নীতিগুলির সংমিশ্রণ দ্বারা প্রভাবিত হয়। সিকিম গহনা তৈরির জন্য দক্ষ কারিগরদের দিয়ে সূক্ষ্ম কারুকাজ করানো হয়, প্রতিটি অংশে সূক্ষ নকশা দেখা যায় যা এই অঞ্চলের সমৃদ্ধ সাংস্কৃতিক ঐতিহ্যকে তুলে ধরে। এলাবোরেট নেকপিস থেকে সূক্ষ কানের দুল এবং ব্রেসলেট পর্যন্ত, সিকিমিজ গহনা এই হিমালয় অঞ্চলকে সংজ্ঞায়িত করে এমন সাংস্কৃতিক সংমিশ্রণের প্রতীক।

সোনা এবং রত্ন পাথরের সাথে রঙিন নেকলেস সেট, অত্যন্ত বিস্তারিত ব্রেসলেট, জটিলভাবে খোদাই করা আংটি এবং আরও অনেক কিছু, প্রতিটি অলঙ্কারের মধ্যে একটি গল্প বোনা রয়েছে, যা প্রজন্মের পর প্রজন্ম ধরে বিবর্তিত হয়েছে।

1. সিকিম জুয়েলারির ডিজাইন ও অনুপ্রেরণা:

প্রক্রিয়াটি একটি নকশার ধারণার মাধ্যমে শুরু হয়; সিকিমিরা প্রকৃতিকে ভালোবাসে এবং আধ্যাত্মিকতায় দৃঢ়ভাবে বিশ্বাস করে। এইভাবে, প্রাথমিক নকশাগুলি ফুল, পাতা এবং প্রাণীদের উপর ভিত্তি করে তৈরি করা হয় যেগুলি প্রায়ই আধ্যাত্মিক তাৎপর্য রাখে। রাজ্যটির শক্তিশালী তিব্বতি এবং ভুটানি শিকড় রয়েছে, যা জুয়েলারিগুলিতে খোদাই করা নিদর্শনগুলিতে দেখা যায়। এগুলিকে থাংকা শিল্প হিসাবে উল্লেখ করা হয় - বৌদ্ধধর্মে অনুসরণ করা চিত্রকলা এবং নকশার একটি রূপ। অলঙ্কারের নকশা জুয়েলারির উপলক্ষ নির্ধারণ করে - তা বিবাহ বা অন্য কোনও বিশেষ অনুষ্ঠানের জন্য।

Bhutia bangle

ভুটিয়া চুড়ি হল ঐতিহ্যবাহী সিকিমিজ  জুয়েলারির একটি উৎকৃষ্ট উদাহরণ যার উপরে 8টি শুভ চিহ্ন খোদাই করা "অষ্টমঙ্গলা" হিসেবে উল্লেখ করা হয়েছে। চুড়ির উপর সৌভাগ্যবান চিহ্নগুলি হল শঙ্খ (শঙ্খের খোল), শ্রীবৎস (অন্তহীন গিঁট), চাত্র (প্যারাসোল), মৎস্য (সোনার মাছ), ধর্মচক্র (ধর্ম চাকা), পদ্ম (পদ্ম), ধ্বজা (বিজয় ব্যানার), এবং কলশা ( ট্রেজার ফুলদানি)।

Khao pendant

খাও দুল হল একটি জনপ্রিয় ঐতিহ্যবাহী গহনা যা সাধারণত ভুটিয়া মহিলারা পরে থাকে। এটি প্রেম, প্রতিশ্রুতি, সমৃদ্ধি এবং বিশুদ্ধতার প্রতীক। দুলটি সোনার তৈরি, এতে সেমি-প্রেসাস রত্নপাথর এবং সূক্ষ ফিলিগ্রি কাজ করা থাকে। অতীতে, এটি একটি বাক্সের আকারে ডিজাইন করা হয়েছিল যার উদ্দেশ্য ছিল যুদ্ধের সময় উপজাতীয় যোদ্ধাদের রক্ষা করার জন্য দেওয়া একটি বিশেষ তাবিজ। পরবর্তীতে, একজন রাজা তাদের ধর্মীয় বিশ্বাসকে সামনে আনার জন্য 'মন্ডালা'-এর মতো একটি বিমূর্ত মোটিফ সহ আরও আধুনিক এবং সরল নকশা তৈরি করতে করেছিলেন। আর দুটি সংস্করণ রয়েছে: একটি সোনার তৈরি এবং অন্যটি প্রবালের। এই দুলটিতে প্রকৃতি এবং 'অষ্টমঙ্গলা' চিত্রিত মোটিফ আছে।  

2. সিকিম জুয়েলারিতে ব্যবহৃত উপকরণ:

জুয়েলারি      তৈরি করতে ব্যবহৃত উপকরণগুলি সাবধানে বেছে নেওয়া হয়। 22-24 ক্যারেট সোনা হল সবচেয়ে নিয়মিত ব্যবহৃত ধাতু। আধ্যাত্মিক উদ্দেশ্যে, ফিরোজা, ল্যাপিস লাজুলি এবং লাল প্রবালের মতো মূল্যবান রত্ন পাথর ব্যবহার করা হয়। এনামেলের কাজ সজ্জায় এই মোটিফ এবং নিদর্শনগুলিকে প্রাণবন্ত করে তোলে।

Turquoise and red gemstonesএই অলঙ্কারগুলিতে ফিরোজা এবং লাল প্রবালের মতো সোনার রত্ন পাথর ব্যবহার করা হয়।

কিছু বিশেষ ধরনের জুয়েলারি      যেমন 'কাঁথা' এবং 'নৌগেদি' যা বয়ন শিল্পকে উদযাপন করে।কাঁথা হল একটি সোনার সুতোর নেকলেস যা সুন্দরভাবে বুনা হয়েছে একটি চমত্কার টুকরোতে যা একটি আকর্ষণীয় পোশাকের সাথে পরিধান করা হবে। 'নৌগেদি' (নাউ মানে নয়টি, একটি সংখ্যা যা সাংস্কৃতিক পরিচয়ের একটি শক্তিশালী প্রতীক) নয়টি বিনুনিযুক্ত সোনার সুতোর সমন্বয়ে একটি মার্জিত ব্রেসলেট।  

Nepali bangleড্রাগন-অনুপ্রাণিত নেপালি চুড়ি সাধারণত সোনা দিয়ে তৈরি। ডিজাইনটি ড্রাগন মোটিফগুলিকে চিত্রিত করার জন্য তৈরি করা হয়েছে, একটি শক্তিশালী পৌরাণিক প্রাণী যা শক্তি এবং সুরক্ষার প্রতীক।

3. ঐতিহ্যগত পদ্ধতিগুলি প্রজন্মের মধ্য দিয়ে চলে যায়:

হ্যান্ড ক্রাফটিং এবং ফিলিগ্রি কাজ হল খোদাই, হাতুড়ি এবং এচিং সহ জুয়েলারি      তৈরির কিছু ঐতিহ্যবাহী কৌশল। মোমের খোদাই করা খাও হল একটি সাংস্কৃতিক মিশ্রণ যা সনাতন পদ্ধতি যেমন ফিলিগ্রি এবং একটি অলঙ্কারের উপর সূক্ষ্ম বিবরণের হাত খোদাইয়ের মতো যত্ন সহকারে তৈরি করা হয়।

Making Sikkim jewellery

Making Sikkim jewellery

4. ধাতু ঢালাই এবং খোদাই:

এই কাজের জন্য দক্ষ কারিগরদের প্রয়োজন, যার মধ্যে একটি প্রোটোটাইপ ছাঁচ তৈরি করা এবং সাজসজ্জার পছন্দসই আকৃতি তৈরি করতে এতে গলানো ধাতু ঢেলে দেওয়া জড়িত। জুয়েলারি  র ভিত্তি তৈরি করতে ধাতুকে ঠান্ডা করা হয়। সিকিমিজ জুয়েলারি     গুলির বেশিরভাগই সোনার তৈরি এবং মূল্যবান রত্নপাথর এবং কাচের পুঁতি দিয়ে সেট করা হয়।

Casting and carvingপ্রতিটি অলঙ্কার অত্যন্ত দক্ষ কারিগরদের দ্বারা সূক্ষভাবে তৈরি করা হয়।

5. সিকিম জুয়েলারির অ্যাসেম্বলিং এবং ফিনিশিং:

গলানো      ধাতু তৈরি হওয়ার পরে,অলঙ্কারটি চকচকে করতে পলিশিং প্রক্রিয়াটি শেষ করে চেইন ক্ল্যাপস, পুঁতি, রত্ন এবং এনামেলের কাজ যুক্ত করা হয়।কারিগররা প্রং এবং বেজেল সেটিংসের মতো বিভিন্ন উপায়ে ধাতুতে রত্ন পাথর ঠিক করে।

আরও কিছু মূল্যবান ও কারুকাজ করা গয়না হল:

Fire inspired earringআগুন অনুপ্রাণিত মারোয়ারি কানের দুলমারোয়ারি কানের দুল.                        ড্রাগন অনুপ্রাণিত ভুটিয়া কানের দুল "আলং"।

Spindle and nature inspired jewelleryস্পিন্ডল অনুপ্রাণিত নেপালি 'তিলহারি'.                                                         প্রকৃতি অনুপ্রাণিত নেপালি হেয়ারক্লিপ

জুয়েলারির প্রতিটি আইটেম উত্পাদন প্রক্রিয়ার অংশ হিসাবে কঠোর মান নিয়ন্ত্রণ পদ্ধতির অধীনস্থ হয়।কারিগররা নিজেরাই ত্রুটি এবং ত্রুটির জন্য প্রতিটি অলঙ্কার পরীক্ষা করে।

সিকিমিজ গয়নাগুলি আকর্ষণীয়। প্রতিটি জুয়েলারি      যত্ন সহকারে তৈরি করা হয় এবং এর ঐতিহাসিক গুরুত্ব রয়েছে। ধাতু ঢালাইয়ে সিকিমিজ দক্ষতা, সেইসাথে ফিরোজা এবং লাল প্রবালের প্রতি তাদের আধ্যাত্মিক সখ্যতা, জুয়েলারির প্রতিটি টুকরোকে আকর্ষণ করে। সিকিমিজ জুয়েলারি      আধ্যাত্মিকভাবে সমৃদ্ধ, বৈচিত্র্যময় এবং প্রকৃতি, ঐতিহ্য এবং এই অঞ্চলের সাংস্কৃতিক পরিচয়কে সম্মান করার জন্য জটিলভাবে তৈরি করা হয়।