Published: 03 মে 2024

কালজয়ী ঐতিহ্যবাহী গয়না যা একটি স্টেটমেন্ট প্রদান করে

Traditionally gold jewellery

সিকিমের ঐতিহ্যবাহী গহনা সম্পর্কে

সিকিম, উত্তর-পূর্ব ভারতে অবস্থিত, প্রাকৃতিক সৌন্দর্য এবং বিভিন্ন সভ্যতার অত্যাশ্চর্য সংমিশ্রণ সহ একটি অসাধারণ রাজ্য। এটি কেবল তার অত্যাশ্চর্য প্রাকৃতিক দৃশ্যের জন্যই নয়, এর প্রাণবন্ত ঐতিহ্যের জন্যও সুপরিচিত। সিকিমের জনগণের ইতিহাস এবং ঐতিহ্যগত বিশ্বাসগুলি ভুটান, তিব্বত এবং নেপালের মতো পার্শ্ববর্তী অঞ্চলগুলির সংস্কৃতি এবং প্রভাবের সাথে দৃঢ়ভাবে জড়িত।

রাজ্যটি ভুটিয়া, নেপালি এবং লেপচা সহ বিভিন্ন জাতিগত জনগোষ্ঠীর বাসস্থান। সিকিমিরা মাদার প্রকৃতিমায়ের প্রতিরক্ষামূলক আলিঙ্গন এবং ড্রাগন, আগুনের পবিত্রতা এবং 'জীবনের বৃত্ত'-এর মতো সুপার ন্যাচারাল জিনিসে বিশ্বাস করে, যা তাদের জুয়েলারি এবং অন্যান্য জিনিসপত্রে প্রতিফলিত হয়।

এই বিভাগটি আপনাকে ভরসা , ঐতিহ্য এবং বিশ্বাস সম্পর্কে প্রতিটি সম্প্রদায়ের আবেগপ্রবণ দৃষ্টিভঙ্গি বোঝার পাশাপাশি সোনাকে সুন্দর, জটিল জুয়েলারিতে রূপ দেওয়ার নৈপুণ্যে সহায়তা করবে।

সিকিমের কালজয়ী ঐতিহ্যবাহী সোনার গয়না যা একটি স্টেটমেন্ট তৈরি করে

সিকিমিজ গহনাগুলির একটি সমৃদ্ধ ইতিহাস রয়েছে যা এই অঞ্চলের সমৃদ্ধ সংস্কৃতিকে তুলে ধরে। বেশ পুরোনো ঐতিহ্য সহ, এই অলঙ্করণগুলি সিকিমীয় ঐতিহ্যের সারমর্ম প্রকাশ করে। সুনির্দিষ্টভাবে কারুকাজ করা, গহনাগুলি এই অঞ্চলের প্রাথমিক জীবন এবং সামাজিক মূল্যবোধের গল্প বলে। প্রতিটি পিস নকশা উপাদানগুলির একটি অনন্য মিশ্রণ বহন করে, যা অঞ্চলের বৈচিত্র্যের প্রতীক। বংশ পরম্পরায় চলে আসা শৈল্পিকতা সিকিমের অতীতের উত্তরাধিকার সংরক্ষণ করে যা এই হিমালয় রাজ্যের পরিচয় এবং অন্তর্নিহিত সৌন্দর্যের কথা বলে।

ভুটিয়া সম্প্রদায় তাদের অলঙ্কারের মাধ্যমে বৌদ্ধ ধর্মকে শ্রদ্ধা করে

ভুটিয়া সম্প্রদায় কয়েক শতাব্দী আগে তিব্বত থেকে স্থানান্তরিত হয়েছিল এবং তাদের প্রভাবশালী ধর্ম, বৌদ্ধধর্মের ছাপ তাদের জুয়েলারিকে প্রভাবিত করে। এই অলঙ্কারগুলি মঠের দেয়ালে আঁকা পবিত্র চিহ্নগুলিকে প্রতিফলিত করে। কিছু বিশিষ্ট ভুটিয়া অলঙ্কার হল:

ইয়েনচো হল সমতল এবং গোলাকার সোনার গোল্ড-প্লেটেড      কানের দুলের সেট। এগুলি মোম এবং সোনার ঢালাই পদ্ধতিতে তৈরি করা হয় এবং ফিরোজা এবং লাল প্রবালের মতো নিরাময়কারী রত্নপাথর দিয়ে অলঙ্কৃত করা হয়।

Yencho earringsগোল্ড প্লেটেড কানের দুল ইয়েনচো

খাও নেকলেস ঐতিহ্যবাহী ভুটিয়া জুয়েলারির একটি জনপ্রিয় টুকরা। এটির একটি দীর্ঘ ইতিহাস রয়েছে যা কেবল মূল্যবান ধাতু এবং রত্নগুলির চেয়েও বেশি বর্ণনা করে। পূর্বে, এটি একটি তাবিজ বাক্স ছিল যা উপজাতীয় যোদ্ধাদের দেওয়া একটি নির্দিষ্ট তাবিজ সম্বলিত ছিল যারা সন্ন্যাসীদের বা তাদের উপজাতিদের দ্বারা সংঘাতের সময় তাদের রক্ষা করার জন্য এই অঞ্চলটি অতিক্রম করেছিল। বাক্সটি তাবিজটিকে ক্ষতি থেকে রক্ষা করার জন্য তৈরি করা হয়েছিল। পরবর্তীতে, একজন রাজা তাদের ধর্মীয় মতামত প্রকাশের জন্য 'মেন্ডেলা     '-এর মতো একটি বিমূর্ত থিম সহ আরও আধুনিক এবং সাধারণ ডিজাইন      চান।

a pair of Khaosখাওস হল 'যেখানে সিম্বোলিজম সিমেট্রির সাথে মিলিত হয়' এর নিখুঁত উপস্থাপনা।

প্রাথমিকভাবে, খাও ভারী, প্রায় 250 গ্রাম বা তার বেশি ওজনের হতো যাইহোক, ডিজাইনটি পরে পরিবর্তন করা হয়েছিল, এটি একটি অনন্য সাংস্কৃতিক ফ্যাশন স্টেটমেন্টে পরিণত হয়েছে। প্রতিটি খাও খোদাই করতে তিন সপ্তাহ সময় নেয় এবং হয় বৃত্তাকার বা আয়তক্ষেত্রাকার, সর্বদা প্রতিসম, আটটি দিক অষ্টমঙ্গলাকে প্রতিনিধিত্ব করে, যা বৌদ্ধধর্মে আটটি শুভ লক্ষণকে নির্দেশ করে।

উর্বরতা, যুদ্ধ সুরক্ষা এবং সমৃদ্ধির মতো বিভিন্ন উদ্দেশ্যের জন্য বিভিন্ন খাওস পরা হত। দুটি প্রকার রয়েছে: একটি সম্পূর্ণরূপে সোনার এবং মূল্যবান রত্ন যেমন ফিরোজা দিয়ে তৈরি, এবং অন্যটি পুঁতি এবং পাথর দিয়ে।

ফিরু, ফিরোজা এবং ডিজি পুঁতির প্রধান প্রভাব সহ একটি মুক্তার মালা; দিউ, সিকিমের একজন বিবাহিত মহিলা দ্বারা সজ্জিত একটি ঐতিহ্যবাহী এবং বয়সহীন ব্রেসলেট; এবং জোকো, লাল প্রবাল কেন্দ্র বিশিষ্ট একটি আংটি যা পুরুষ ও মহিলা উভয়েই পরতে পারে, অন্যান্য বিশিষ্ট ভুটিয়া গয়না।

Heavy gold bangle ‘Diu’ and Joko ring worn by Sikkimese women.বিবাহিত মহিলাদের দ্বারা পরিধান করা ভারী সোনার চুড়ি 'দিউ'

এই সমস্ত অলঙ্কারগুলি ড্রাগন এবং পদ্মের মতো মোটিফগুলির সাথে জটিলভাবে ডিজাইন করা হয়েছে এবং বিভিন্ন মূল্যবান রত্ন এবং রঙিন পাথর দ্বারা সমৃদ্ধ। ভুটিয়ার লোকেরা সোনার বিশুদ্ধতা এবং ফিরোজা এবং লাল প্রবালের নিরাময় বৈশিষ্ট্যে দৃঢ়ভাবে বিশ্বাস করে।

নেপালি এবং তাদের আধ্যাত্মিক বিশ্বাস তাদের অলঙ্কার দ্বারা প্রতিফলিত হয়

নেপালি জুয়েলারি      সিকিমের সমৃদ্ধ সাংস্কৃতিক ও আধ্যাত্মিক ঐতিহ্যকে এক আকর্ষক উপায়ে প্রতিফলিত করে। এটি হিন্দু এবং বৌদ্ধ প্রভাবকে একত্রিত করে এবং একটি আলাদা আবেদন রয়েছে।তাদের সাধারণত লোটাস বা ওম মোটিফ থাকে যা গভীর আধ্যাত্মিক তাৎপর্য উপস্থাপন করে।

কাঁথা  হল সোনার একটি নেকপিস যা লাল সুতোর কাজ দ্বারা বাঁধা এবং পৈতৃক আশীর্বাদ বহন করে বলে বিশ্বাস করা হয়। সিকিমে রাজতন্ত্রের অবসান ঘটলে, মধ্যবিত্তের উত্থান ঘটে, রাজ্যের আর্থ-সামাজিক বিন্যাস বদলে যায়। কারিগররা কাঁথা চকারের আরও ক্ষুদ্র সংস্করণ ডিজাইন করতে শুরু করে যাতে এটি সাধারণ মানুষের কাছে অ্যাক্সেসযোগ্য হয় এবং নেপালিরা এটিকে একটি ফ্যাশন স্টেটমেন্ট হিসাবে পরিধান করার সুযোগ পায়।

Kantha is used a fashion statement usually made in Black or Red thread.কাঁথা সাধারণত কালো বা লাল সুতোয় তৈরি একটি ফ্যাশন স্টেটমেন্ট হিসাবে ব্যবহার করা হয়।

নাউজেড  (নাউ মানে নয়টি, একটি সংখ্যা যা সাংস্কৃতিক পরিচয়ের একটি শক্তিশালী প্রতীক) হল একটি ঐতিহ্যবাহী নেকলেস যা নয়টি বিনুনিযুক্ত সোনার সুতো দিয়ে তৈরি। এটি দেখে মনে হচ্ছে রুদ্রাক্ষের বীজ হিন্দু অনুভূতিকে ধারণ করে এবং ভগবান শিবের মতো গুণাবলী এবং গুণাবলী সম্পন্ন স্বামীর জন্য আকাঙ্ক্ষিত মহিলারা এটি পরিধান করে। 

The Naugedi is adorned with nine gold pieces inspired by dragons and fire.নৌগেদি ড্রাগন এবং আগুন দ্বারা অনুপ্রাণিত নয়টি সোনার টুকরো দিয়ে সজ্জিত।

তিলহারি  হল একটি লম্বা, ঝুলানো নেকলেস যা সাধারণত লাল বা সবুজ পুঁতি দিয়ে সাজানো হয়। একজনের বিয়ের দিনে, পুঁতিগুলি ঐতিহ্যগতভাবে সবুজ হয়; বিয়ের পরে, লাল পুঁতি পছন্দ করা হয়। এর মধ্যে কিছু নেকলেস শরীরের চারপাশে স্যাশ হিসাবে পরিধান করার জন্য যথেষ্ট লম্বা।

তিলহারির  লকেটটিতে সাধারণত সাতটি খাঁজ থাকে, যা সপ্তাহের সাত দিনের প্রতীক এবং জীবনের ধারাবাহিকতার প্রতিনিধিত্ব করে। অলঙ্কারটি টাকু-আকৃতির, যা ঘূর্ণনকে নির্দেশ করে এবং প্রতিটি ব্যক্তির জীবনের চক্রাকার রূপকে প্রতিনিধিত্ব করে। উপরন্তু, দুল উর্বরতা, বীরত্ব এবং আবেগের জন্য দাঁড়িয়েছে। খাঁজগুলির মধ্যে সামান্য পাঁজরযুক্ত অংশগুলি পবিত্র রুদ্রাক্ষের বীজের চিত্র। 

Tilhari jewelleryতিলহারি উর্বরতা, বীরত্ব এবং আবেগের প্রতীক

সর-বান্দি (কপালে ঝুলানো পেন্ডেন্ট সহ একটি সোনার হেডড্রেস), টিকমালা (ভারী নেকপিস), বুলাকি (কানের দুল) এবং ডুংরি (নাকের পিন) হল আরও কিছু সুপরিচিত নেপালি জুয়েলারি     । বিবাহিত মহিলারা এই জুয়েলারিগুলি প্রতিদিনের পাশাপাশি বড় সাংস্কৃতিক অনুষ্ঠান এবং ছুটির দিনে ব্যবহার করে।

সিকিমের অন্যান্য সম্প্রদায় এবং তাদের ঐতিহ্যবাহী গহনা

সিকিমের অন্যান্য বিখ্যাত উপজাতীয় জনগোষ্ঠী হল লেপচা, লিম্বু এবং তামাং, যাদের প্রত্যেকের নিজস্ব জুয়েলারি      ঐতিহ্য রয়েছে। লায়াক, নামচোক, গয়ার, নেসি এবং লস্করি সবই বৈশিষ্ট্যপূর্ণ লেপচা টুকরা। তামাং উপজাতি ঘাউ দুল এবং আকর কানের দুল পরে থাকে পদ্মের কুঁড়ির মতো, এবং লিম্বসের জুয়েলারি      তার সামিয়াংফুং হেডপিসের জন্য উল্লেখযোগ্য।

কারিগররা কীভাবে সিকিমের ঐতিহ্যবাহী গহনায় প্রাণ আনে?

কারিগররা সাধারণত প্রকৃতি এবং স্থানীয় সংস্কৃতি দ্বারা অনুপ্রাণিত সূক্ষ্ম হস্তশিল্প এবং জটিল ডিজাইনের মাধ্যমে সিকিমের ঐতিহ্যবাহী গহনাগুলিতে প্রাণ নিয়ে আসে।

Making Sikkim jewellery

making sikkim jewellery

অলঙ্কারটিকে তার পছন্দসই আকার দেওয়ার জন্য একটি প্রোটোটাইপ ছাঁচ দিয়ে প্রক্রিয়াটি শুরু হয়। কারিগররা বিভিন্ন পদ্ধতি ব্যবহার করে যেমন একটি হাতুড়ি এবং লোহার পেরেক দিয়ে নমনীয় সোনার উপর বিস্তারিত মোটিফ খোদাই করা বা রত্নপাথরকে নিরাপদে স্থাপন করার জন্য একটি প্রং এবং বেজেল সেটিং ব্যবহার করে। এই কৌশলগুলি কারুশিল্প এবং ঐতিহ্যের শিখর প্রতিনিধিত্ব করে।

এই অলঙ্কার শুধু জিনিসপত্র নয়; তারা প্রতিটি সম্প্রদায়ের ইতিহাস এবং সংস্কৃতি প্রতিফলিত করে এবং গত অর্ধ শতাব্দীতে জুয়েলারিগুলি কীভাবে পরিবর্তিত হয়েছে তা প্রতিফলিত করে।

সিকিমের ঐতিহ্যবাহী গহনাগুলিকে কোন জিনিসটি আলাদা করে?

অনেক উপজাতীয় সংস্কৃতির ঐতিহ্যের সংমিশ্রণই সিকিমিজ জুয়েলারিকে এত অনন্য এবং চিরন্তন করে তোলে। শতাব্দীর পর শতাব্দী ধরে, এই সংস্কৃতিগুলি সহাবস্থান করেছে এবং সংস্কৃতি এবং ঐতিহ্যের আদান-প্রদান করেছে, যার ফলে একটি প্রভাব রয়েছে যা প্রতীক ও সৌন্দর্যের একটি সুন্দর মিশ্রণ। উদাহরণস্বরূপ, সিকিমিজ জুয়েলারি হল সাংস্কৃতিক বিনিময়ের জন্য একটি শ্রদ্ধা, যার ফলশ্রুতিতে একটি নিরবধি শিল্প রূপ যা সৌন্দর্য এবং পেশাদার কারুশিল্পের একটি আধুনিক স্টেটমেন্ট     ও হতে পারে।