Published: 07 জুলা 2017

আপনি যখন স্বর্ণ কিনতে যাচ্ছেন তখন প্রশ্ন জিজ্ঞাসা করা আবশ্যক

সুতরাং, আপনি স্বর্ণ কিনতে চান। কিন্তু আপনি কি এটি যথাযথ যত্ন সহ কিনছেন? স্বর্ণ কেনার সময় কিছু গুরুত্বপূর্ণ প্রশ্নগুলি বিবেচনা করা উচিত-

1.     স্বর্ণ BIS হলমার্ক কিনা?

যদিও ভারতে 13,700 টি বিআইএস-হলমার্ক করা গহনার দোকান রয়েছে এবং 435টি বিআইএস স্বীকৃতি প্রাপ্ত বিশুদ্ধতা পরীক্ষা এবং হলমার্ক করার কেন্দ্র, আছে, সেখানে দেশে এখনও এমন জায়গা রয়েছে যেখানে কোন হলমার্ক করার কেন্দ্র পাওয়া যায় না।

যদিও, গড়ে 30% গহনা এখন হলমার্ক করা হয় - যার মধ্যে 80% উচ্চ মানের এবং শুধুমাত্র 10% কম মানের - এবং এমনকি হলমার্ক করা গহনাগুলির ক্ষেত্রেও কিছু হলমার্ক করার কেন্দ্রের গুণমান এবং বিশ্বাসযোগ্যতা সম্পর্কে সন্দেহ থেকে যায়।

এর ফলে আপনি বিআইএস (ভারতীয় স্ট্যান্ডার্ডস ব্যুরো) হলমার্ক করা বিক্রেতার থেকে স্বর্ণ কিনছেন তা নিশ্চিত করা অপরিহার্য।

অলঙ্কারটি বিআইএস হলমার্ক বহন করে তা নিশ্চিত করা আরও বেশী গুরুত্বপূর্ণ।

হলমার্ক গহনা বিক্রেতাদের সম্পূর্ণ তালিকা -বিআইএস ওয়েবসাইট পাওয়া যাবে।.

যদি আপনার কোন অভিযোগ এবং হলমার্ক করা সম্পর্কে উদ্বেগ থাকে তবেআপনি বিআইএস এর সাথেও যোগাযোগ করতে পারেন।.

স্বর্ণের ক্রয় করার সময় বিআইএস হলমার্ক চিহ্নই হল মান দন্ড যার আপনাকে উপর জোর দিতে হবে।

ক্রেতাগন হুঁশিয়ার। বিআইএস-হলমার্ক- প্রত্যয়িত গহনার অভাব বিশেষ করে গ্রামীণ ভারতে বিস্তৃত, যা আমাদের বার্ষিক গহনা খাতের 60% এর বেশী। সুতরাং এমনকি যদি একটি ছোট শহরে বা আপনার গ্রামে স্বর্ণের দাম কমও থাকে তবে এটি হলমার্ক করা না হলে এটি কিনবেন না।

2.     স্বর্ণের প্রতি গ্রাম মূল্য যাচাই করুন

সর্বদা আপনার ক্রয়ের আগে স্বর্ণের প্রতি গ্রাম মূল্য যাচাই করুন।

এটি সরবরাহের ব্যবস্থাগুলি শহর থেকে শহরে ভিন্ন হয় এবং বিভিন্ন স্বর্ণের গহনা ব্যবসায়ী সমিতি দ্বারা নির্ধারিত হয়। সবচেয়ে বড় গহনা ব্যবসায়ীগণ প্রায় সবসময়ই একই হারে বিক্রি করেন।

স্বর্ণের প্রতি গ্রামের মূল্য নির্ভরযোগ্য কিনা তা নিশ্চিত করার এক উপায় একাধিক সুপরিচিত শোরুমে যাচাই করা বা আপনি ক্রয়ের আগে নির্ভরযোগ্য ওয়েবসাইটগুলিতে দাম যাচাই করতে পারেন।

3.     কতটা স্বর্ণ আপনি সত্যি পাচ্ছেন?

স্বর্ণ অলঙ্কার মূল্যের গঠন সাধারণত জটিল হয়।

প্রতি গ্রামের মূল্যের উপরে, ক্রেতাকে একটি অপচয়ের জন্য অর্থ প্রদান করতে হয় (যা অলঙ্কার থেকে অলঙ্কারের আলাদা এবং গণনা করার পদ্ধতি যা কেবলমাত্র স্বর্ণ বিক্রেতা জানেন)। উপরন্তু, কিছু ক্ষেত্রে তৈরির মজুরিও থাকে। একবার আপনি একটি অলঙ্কার পছন্দ করলে, মজুরি বা অপচয়ের শতাংশ মূল্য তালিকা থেকে অদৃশ্য হয়, কিন্তু তা আপনার জন্য ছবিটি সরলীকৃত করে না, করে কি?

এটি সহজ করার একটি ভাল উপায় হল প্রদেয় দামের জন্য আপনি কতটা স্বর্ণ আসলে হাতে পাচ্ছেন তা খুঁজে বের করা।

উদাহরণস্বরূপ, যদি 10 গ্রাম স্বর্ণের চেইন জন্য চূড়ান্ত মূল্য 30,000 টাকা হয় - আপনি অবশ্যই প্রতি গ্রামে 3000 টাকা প্রদান করেছেন। সেইদিন প্রতি গ্রামের হার যাচাই করুন এবং দেখুন আপনি কতটা বেশী অর্থ প্রদান করছেন। যদি আপনার মন এই গণনার পরেও ইতিবাচক হয় তবেই কেবল অগ্রসর হোন।

4.     পুনরায়-ক্রয় শর্তাবলীও যাচাই করুন

এছাড়াও, চেক করুন এবং দেখুন আপনার বিক্রেতা আপনাকে কি সুযোগ দিতে চান যদি আপনি পরবর্তীকালে স্বর্ণের গহনাগুলি ফেরত দেন এবং আরও সমসাময়িক ডিজাইনের জন্য এটি বিনিময় করতে চান।

বর্তমানে বেশীরভাগ শীর্ষ স্বর্ণ বিক্রেতা প্রযোজ্য হারে স্বর্ণ কিনতে কিনতে প্রতিশ্রুত, আপনার এই পথ বেছে নেওয়া উচিত।

যদিও এটির মানে হল যে আপনি যে অপচয় বা মজুরির খরচ দিয়েছেন তার জন্য আপনাকে ক্ষতিপূরণ দেওয়া হবে না, এর মানে আপনি অন্তত প্রত্যর্পণ করার নিশ্চয়তা পাবেন।

এছাড়াও, একটি বিনিময় এবং পুনরায়-ক্রয় সময়সীমা এবং নীতি আছে কিনা যাচাই করুন এবং আপনি এটি সম্পর্কে সচেতন থাকুন। এটি নিশ্চিত করে যে আপনি আপনার অলঙ্কার ফেরত দিতে পারেন যদি আপনার অভিযোগ করার কোনও ভিত্তি থাকে।

5.     দয়া করে রসিদ নেবেন

এই সব নিশ্চিত করার জন্য, একটি রসিদ আদায় করুন।

হ্যাঁ, আপনাকে মূল্য সংযোজন কর দিতে হতে পারে; যদি আপনার ক্রয় 50,000 রুপীরও বেশী পরিমাণের জন্য হয় তবে আপনার বিক্রেতাকে আপনার প্যান জানাতে হবে।

কিন্তু একটি বিল যা ক্রয়ের প্রতিটি গুরুত্বপূর্ণ বিবরণ দেয় তা স্বচ্ছতা নিশ্চিত করার জন্য এবং আপনাকে আশ্বাস প্রদানের দিকে দীর্ঘ পথ যায়। এটি এমন কিছু যা আপনি ব্যবহার করতে পারেন, যদি আপনি একটি উপভোক্তা আদালতের কাছেও যেতে বাধ্য হন।

দেশে আরও স্বচ্ছ স্বর্ণের বাজার নিশ্চিত করার জন্যও এটি আপনার অবদান।