Published: 08 নভে 2017

বেদে উল্লিখিত সোনা!

বৈদিক সমাজ ধনী ও সমৃদ্ধশালী ছিল। বৈদিক মহিলারা সোনার ও রৌপ্যের গহনা পরতেন। আমরা রত্ন পাথরের উল্লেখগুলিও পড়েছি। আমরা তাদের নাচ এবং সংগীত সম্পর্কে পড়েছি। স্বাভাবিকভাবেই, মহিলারা অনুষ্ঠানের জন্য নিজেদের সজ্জিত করতেন। যদিও বেদ ধর্মীয় বই, তবে আমরা সেগুলিতে প্রচুর ধর্মনিরপেক্ষ বিষয় পাই। খ্রিস্টপূর্ব তৃতীয় শতাব্দী থেকে পাওয়া ভারতীয় ভাস্কর্যগুলিতে বিভিন্ন ধরণের রত্ন দেখা যায়। ভাস্কর্যের প্রতিটি অংশে একটি রত্ন রয়েছে। আমরা যখন গ্রীক মূর্তিগুলি লক্ষ্য করি, আমরা নগ্ন দেহ দেখতে পাই। সুমেরীয় এবং ব্যাবিলনীয় মূর্তিগুলির দিকে তাকালে আমরা অল্প অলংকার দেখি। শুধুমাত্র মিশরীয় মহিলারা হিন্দুদের মতো কিছু গহনা পরতেন। তারা সম্ভবত ভারত থেকে গহনা বা গহনা পরার ধারণাটি আমদানি করেছিল।

  1. ঋগ বেদ (আরভি 2-2-4, 3-31-5, টিএস 1-2-7-1; কেএস 2-6; ভিএস 4-26; এসবি 3-3-3-3-4 ) এবং অন্যান্য বৈদিক গ্রন্থসমূহতে কান্ড্রা সোনাকে নির্দেশ করে।
    জাতারুপাও সোনাকে বোঝাতে ব্যবহৃত হয়। আরভি এবং পরবর্তী গ্রন্থগুলিতে সোনার অর্থে হিরণ্যকেও প্রায়শই উল্লেখ করা হয়।
  2. পৃথিবী থেকে সোনা নিষ্কাশন (আরভি 1-117-5; এভি 12-1-6; 12-1-26; 12-1-44) বৈদিক লোকদের কাছে পরিচিত ছিল।
    তাইত্তিরিয়াসংহিতা (টিএস 6-1-71-) এবং সতপথব্রাহ্মণ (এসবি 2-1-1-5)-এ সোনার ধৌতিকরণের উল্লেখ করা হয়েছে। নদীর তলদেশ থেকেও সোনার সন্ধান পাওয়া যায় এবং সেই কারণেই সিন্ধুদের আরভি তে হিরণময় বলা হত (10-75-8)। সরস্বতীকে হিরণ্যবর্ধনি (এভিআই 6-61-7) হিসাবেও চিত্রিত করা হয়েছে।
  3. আরভি-তে হিরণ্য মানে সোনার অলংকার (1-122-2; ভিএস 15-50)
  4. সোনার ওজনের, সোনার মুদ্রা, ‘আস্তাপ্রুদ’, কটাকাসংহিতা (11-1) এবং তাইত্তিরিয়াসংহিতায় (2-3-1-4) উল্লিখিত আছে।
  5. সতপথব্রাহ্মণে একটি সোনালী সতমনের অর্থ 100টি কৃষ্ণল (তামিল ভাষায় কুন্তুমণি) (5-5-3-1)।
  6. বিগলনের মাধ্যমে আকরিক থেকে সোনা প্রাপ্তি হয়েছিল (এসবি 6-1-3-5; 12-4-3-1)
  7. উপহার হিসাবে সোনা আরভি-তেও (6-47-23) লিপিবদ্ধ করা হয়েছে যেখানে আমরা শিখি দশটি সোনার তাল (দাসহিরণ্যপিন্দম) ডিভোদাসার দ্বারা একজন পুরোহিতকে দেওয়া হত।
    ব্রহাদরন্যক উপনিষদে সর্বাধিক পণ্ডিতের পুরষ্কার হিসাবে গরুর শিংকে বাঁধা 1000টি সোনার টুকরোও উল্লেখ ছিল। যজ্ঞবল্ক্যে উল্লেখ পাওয়া গেছিল । তামিলনাড়ুতে সংগাম কাল পর্যন্ত হাজার সোনার টুকরো দেওয়া অব্যাহত ছিল।
    আমার মন্তব্য: বিগলনের মাধ্যমে সোনার নিষ্কাশন ধাতুবিদ্যায় অগ্রগতি ঘটায়। সোনার মুদ্রা দেশের সম্পদকে নির্দেশ করে। দুর্ভাগ্যক্রমে, আমরা এখন খ্রিস্টপূর্ব প্রথম শতাব্দী থেকে সোনার মুদ্রা পাই। হিন্দুরা প্রতিবার সোনার পুনর্ব্যবহার করে। রাজা ডিভোডাসের এক পুরোহিতকে দশটি সোনার বার উপহার দেওয়া দেশের বিপুল পরিমাণ সম্পদকে দর্শায়। সোনার মুদ্রাবিনিময় যদি কিছু প্রত্নতাত্ত্বিক আবিষ্কার দ্বারা নিশ্চিত করা হয় তবে ভারত সোনার মুদ্রা ব্যবহার করা প্রথম।

সোনা সম্পর্কিত বিশ্বাসগুলি

  1. অথর্ব বেদ মানুষের বিশ্বাসকে নির্দেশ করে: বৃদ্ধ বয়সে মারা যাওয়া একজনের হয়ে যায় (সোনা …. আপনার জীবনকালের জন্য, আপনার জাঁকজমক এবং উদ্যম ও শক্তির জন্য - যাতে আপনি সোনার ঔজ্জ্বলতার সাথে মানুষের মধ্যে আলোকিত হয়ে উঠতে পারেন।
  2. অলংকারের অর্থে ব্যবহৃত অঞ্জা বা অঞ্জি শব্দটি আরভি-তে পাওয়া যায় (1-64-4-৪) তবে আলামকার শব্দটি প্রথমবারের মতো সতপথব্রাহ্মণে (0-3-1-36; 13-8-4- 7) এবং চান্দোগ্য উপনিষদ (8-8-5) দেখা গেছে।
  3. বিবাহের সময় সোনার অলঙ্কারগুলি পিতা কন্যাকে উপহার করত, উদাহরণস্বরূপ, আরভি-তে নিস্কা (2-33-10) এবং আরভি-তে কুরিরা (10-85-8) অর্থ মাথা অলঙ্কার, কর্ণসোভান - কানের রিংগুলি (আরভি 8-78-3)। এভি-তে কৌসিকা সুত্রে তিরিটা (8-6-7), পরীহস্ত (হাততালি) এবং (তাবিজ) এর উল্লেখ করা হয়েছে (35-11)
  4. অথর্ব বেদ
    প্রবার্তা (কানের অলঙ্কার) 15-2-1
    সোনার তাবিজ- 1-05-201।
    নিস্কারিভা (নিস্কা মুদ্রার মালা; তামিল ভাষায় কাসুমালাই) –5-14-3
    কুরিরা (মাথা অলঙ্কার) - 6-138-2 কে নির্দেশ করে।
  5. বজাসনেইসংহিতা স্বর্ণকার (30-1-17) এবং জহরত (30-7) মনিকরের উল্লেখ করেছে। এসবি রুকমাপাসা (6-7-1-7) নামের সোনার হারের উল্লেখ করে।
  6. ঋগ বেদে মহিলাদের বুকে সোনার অলঙ্কার পরার কথার উল্লেখ রয়েছে (আরভি 1-166-10) বক্ষসুরুকমা
  7. কথিত আছে ইন্দ্র নিজের বাহুতে সোনার ব্রেসলেট পরতেন। মরূতেরাও যেমন অল্প বয়স্ক ছেলে এবং ধনী ঘরের ছেলেরা সোনার অলঙ্কার পরতো বলেও বলা হয় (আরভি 5-60-4; 8-5-28; 8-68-3)। আসভিনদের সোনার আসনযুক্ত একটি গাড়িতে আরোহণের জন্য আমন্ত্রিত করা হয়। সংখ্যায়নগ্রহ সূত্রে বলা হয়েছে যে ‘সিমন্তোনায়ণে’ স্ত্রীজাতি অনেক সোনার অলঙ্কার পরিধান করে আনন্দিত হয়ে গান করতো (1-122-16)

বৈদিক সাহিত্যে সোনার ও রৌপ্য অলঙ্কার, রত্ন (মণি) সম্পর্কে আরও অনেক উল্লেখ রয়েছে।

আমার মন্তব্যসমূহ: ইন্ডো ইউরোপীয় ভাষাগুলিতে এবং স্বর্ণ, রত্নগুলির জন্য জ্ঞানীয় শব্দের অনুপস্থিতি এবং খ্রিস্টপূর্ব 1700 খ্রিস্টাব্দের দিকে ইউরোপে এই জাতীয় রীতিনীতি (ঋগ বৈদিক কাল) দেখায় যে বৈদিক সভ্যতার উদ্ভব ভারতে হয়েছিল। সোনার মুদ্রা উপস্থাপন বা উপহার দেওয়ার বিষয়টি কেবল ভারতে দেখা যায়। বৈদিক হিন্দুরা অভিবাসী ছিল না। আমি আগেই বলেছি যে আমরা ইউরোপে খুব অল্প অল্প অলংকার বা কোনও রত্ন দেখতে পাই না। তারা কোনও সোনার উপহার দিতে সক্ষম হয়নি।

বেদে রত্ন পাথর

  1. আরভি (ম্যানি শব্দটি 1-33-8) এবং এভি (1-29-1; 2-4-1; 8-5-1 যা রত্ন বা অলঙ্কার হতে পারে) মণি সংঙ্গাম তামিল সাহিত্যে রত্ন বোঝাতে 400 বার উল্লেখ করা হয়। সুতরাং, আমরা এটি রত্ন হিসাবে নিতে পারি। মণিকে টিএস (7-3-14-1-1), কেএস (35-15), এবি (4-6) সমস্ত ধরণের অশুভের বিরোধী তাবিজ হিসাবে উল্লেখ করা হয়েছে।
  2. এটি স্পষ্ট যে মণিটি একটি সুত্রে (সুত্রে) বেঁধে রাখা যেতে পারে, যা পঞ্চবিমস্রাহ্মণ (পিবি 20-16-6) এবং অন্য কোথাও উল্লেখ করা হয়েছে (জব 1-18-8, 3-4-13, জেবি 2) -248, এসবি 12-3-4-2) (ভগবদ গীতা ও সংগাম তামিল সাহিত্যে মণিগানেভা সূত্রের উপমা দেখা যায়)
  3. মণি গলায় পরিধান করা হয়: মনিগ্রিভা (আরভি 1-122-14)

  সোনার মান

  1. একশ শস্যের ওজনের সোনা (এসবি 12-7-2-13), একশ শস্যের ওজনের চারটি সোনার প্লেটের উল্লেখ (এসবি 13-4-1-6) এসবি-তে পাওয়া যায়।
  2. এসবি-তে 300 টি সোনার মুদ্রার উপহারের (এসবি 5-5-5-16) উল্লেখ রয়েছে। সতমনা বা শতশত ওজনের পরিমাণের একশটি কৃষ্ণলাস (আব্রসপ্রেক্টেরিয়াসের বীজ)./li>
  3. আজও ‘সতমনা’ শব্দটি উপহারের সাথে জড়িত সমস্ত মন্ত্রে ব্যবহৃত হয়
  4. তামিল ও অন্যান্য সম্প্রদায়গুলি গত শতাব্দী অবধি সোনা ওজনের জন্য গুঞ্জা বীজ (কৃষ্ণালা) ব্যবহার করছিল।
  5. পণ্ডিতদের মতে ঋগ বেদে উল্লিখিত মণি হীরা বা মুক্তোকে বোঝায়। দুর্গা নিরুক্ত সম্পর্কে তাঁর ভাষ্যটিতে বলেছেন যে এটি সূর্যের পাথরকে বোঝায় (জ্বলন্ত কাঁচ হিসাবে ব্যবহৃত স্ফটিক)
  6. ঋগ বেদে হিরণ্যমণির অর্থ সোনা খচিত সোনার অলঙ্কার হতে পারে। পরবর্তী কালে তামিল ও সংস্কৃত সাহিত্যে ইহার উল্লেখ রয়েছে।
সূত্র: স্পিকিং ট্রি