Published: 22 অক্টো 2021

মঙ্গলসূত্র: একটি পবিত্র সূতোর কথা যা ভারতীয় বধূদের আবদ্ধ করে

mangalsutra

মঙ্গলসূত্র, যার আক্ষরিক অর্থ হল ‘পবিত্র সুতো’, এটি ভারতীয় দাম্পত্যের গহনা এবং বিবাহের অনুষ্ঠানের একটি গুরুত্বপূর্ণ উপাদান। দেশে প্রায় প্রতিটি সম্প্রদায় এবং অঞ্চলে মঙ্গলসূত্রের নিজস্ব  সংস্করণ রয়েছে, যদিও তাদের নাম, আকার, অথবা নকশা আলাদা। মঙ্গলসূত্রের এই বিভিন্ন ধরণকে একত্রিত করে রাখে এতে ব্যাপকভাবে ব্যাবহৃত সোনা, যেটাকে একটি আচারানুষ্ঠান যা আঞ্চলিক সীমানা জুড়ে শুভ বলে মনে করা হয়। ভারতবর্ষে মঙ্গলসূত্রের  পবিত্রতা ভাষা, সংস্কৃতি, এবং এমনকি ধর্মকেও ছড়িয়ে গেছে। 

আসুন ভারতবর্ষে রাজ্য এবং ঐতিহ্য জুড়ে মঙ্গলসূত্রের বিভিন্ন ধরণ দেখে নেওয়া যাক: 

দক্ষিণী রাজ্যগুলি  

এটি ব্যাপকভাবে বিশ্বাস করা হয় যে  মঙ্গলসূত্র  ভারতবর্ষের দক্ষিণী রাজ্যগুলি থেকে আবির্ভূত হয়েছে এবং ধীরে ধীরে অন্যন্য অঞ্চল সেটিকে গ্রহণ করেছে। সম্প্রদায় এবং জাতির উপর নির্ভর করে এই পবিত্র সুতোকে দক্ষিণে বিভিন্ন নামে ডাকা হয়। অন্যতম বিখ্যাত নাম হল  তালি  অথবা  তিরুমাঙ্গল্যম, একটি লম্বা হলুদ সুতো এবং একটি সোনার পেনডেন্ট প্রধান দেবীর প্রতিনিধিত্ব করে।

mangalsutra

তামিলনাড়ু  

তালি ভালোবাসা, সন্মান, মর্যাদা এবং বিবাহের চিরস্থায়ী বন্ধনের প্রতীক। তামিলনাড়ুতে,  তালির নকশা সম্প্রদায়ের উপর নির্ভর করে পরিবর্তনশীল হয়। আইয়ারদের  মঙ্গলসূত্রে  তুলসি গাছে, ভগবান শিব-এর চিহ্ন পাওয়া যায়, অন্যদিকে  আয়েঙ্গারদের তালিতে ভগবান বিষ্ণুর চিহ্ন থাকে।

কেরালা 

mangalsutra

বিবাহের প্রধান বিষয় হিসাবে দাম্পত্যে সোনার গহনার সাথে, সোনা কেরালার ঐতিহাসিক ঐতিহ্য এবং সংস্কৃতির সাথে গভীরভাবে যুক্ত। অনেক সম্প্রদায়ের মধ্যে সূক্ষ্ম  তালি রয়েছে যার আকার গাছের পাতার মতো। কখনও কখন এটিকে এলা তালি হিসাবে উল্লেখ করা হয়। অনেক সম্প্রদায়ের মধ্যে সূক্ষ্ম  তালি  আছে, যা লম্বা সোনার চেইন এবং সম্পূর্ণ সোনার পাতার আকারের পেন্ডেন্ট দিয়ে তৈরি। কখনও কখন এটিকে এলা তালি হিসাবে উল্লেখ করা হয়। অনেক সময় সমসাময়িক তালির নকশায় সোনার তালির সাথে হীরা, রুবি অথবা বরের আদ্যক্ষর দ্বারা তৈরি করা হয়।  

আবার কেরালাতেই অনেকে মিনু-এর সাক্ষী হতে পারবেন – এটি হল সিরিয়ান ক্রিস্টান বিবাহের ঐতিহ্যগত মঙ্গলসূত্র।মান্থ্রাকোড়ির আংটি বদল থেকে শুরু করে  সোনার গহনা সিরিয়ান ক্রিস্টান বিবাহের একটি গুরুত্বপূর্ণ অংশ – সোনার সাথে সিল্কের শাড়ির সোনা এবং রূপোর সুতো।  মিনু হল হৃদয় আকৃতির পদকের মধ্যে 13টি সোনার জপমালার আকৃতির ছোট দুল।  পাত্রের পরিবার থেকে দেওয়া মানথ্রাকোড়ি থেকে নেওয়া সুতোর সাথে এই পেন্ডেন্ট বাঁধা থাকে। কেরালার (ট্রাভাঙ্কোর) দক্ষিণী অংশের মুসলিম পাত্রীরাও তালি পরিধান করে। 

অন্ধ্র প্রদেশ  

অন্ধ্র প্রদেশ, তেলেঙ্গানা, এবং কেলার কিছু অংশের পাত্রীদের একই ধরনের নকশার  তালি রয়েছে (তেলেগুতে প্রায়শই পুসতেলু,  রামার তালি, অথবা বট্টু বলা হয়)। এটি গোলাকার চাকতি যার মধ্যে দেবী শক্তি এবং ভগবান শিব অন্তর্ভুক্ত রয়েছে। এই তালিগুলি প্রধানত সোনার চেইনের সাথে অথবা উত্তর ভারতের মঙ্গলসূত্রের মতো কালো এবং সোনার জপমালার আকারের মতো দেখতে হয়। মজার ব্যাপার হল, অনেক তেলেগু সম্প্রদায়ে, বিবাহের দুই তরফ থেকে একটি করে এই চাকতি প্রদান করা হয়। 

কর্ণাটক  

mangalsutra

কুর্গি বিবাহ হল আকর্ষনীয় রীতিনীতি এবং আচারানুষ্ঠানে মজার, প্রানবন্ত বিবাহ অনুষ্ঠান। বিবাহের থিম, রঙ অথবা গহনায় , সোনার গুরুত্বপূর্ণ বৈশিষ্ট্য রয়েছে।  কুর্গি বধূরা কার্থামণি পাঠক নামে এক সোনার গহনা পরেন যা মঙ্গলসূত্রের মতোর বিবাহের চিহ্ন। কোডাবা বধূর জন্যও একটি হল খুবই গুরুত্বপূর্ণ গহনা। কার্থামণি এবং পাঠক উভয়ই দুইটি ভিন্ন গহনা, যেখানে পাঠক হল দেবী লক্ষী অথবা রানী ভিক্টোরিয়া নকশা করা এবং কয়েনের চারদিকে ছোট রুবি সহ একটি বড় কয়েন যুক্ত সোনার পেন্ডেন্ট। এই কয়েন পেন্ডেন্টে কোবরা সাপে ছাপ রয়েছে, যা প্রজননের নিদর্শন দেয়। 

কার্থামণি হল একটি সুতোয় প্রবাল এবং সোনার জপমালার আকারে তৈরি হার।  প্রায়লই এই সুতো সোনার চেইনের দ্বারা প্রতিস্থাপিত করা হয়। কার্থামণি পাঠকের বিষয়ে আশ্চর্যের বিষয় হল যে বধূর মা বিবাহের একদিন আগে সেটি পড়িয়ে দেয়, যা অন্যন্য সকল মঙ্গলসূত্রর আচারানুষ্ঠানের থেকে আলাদা। 

মহারাষ্ট্র ও গুজরাট  

mangalsutra

মহারাষ্ট্রের  মঙ্গলসূত্র  এটির কালো এবং সোনার জপমালার আকারের একসাথে দুটি দুই সারি সমৃদ্ধ সুতো যার মাঝখানে রয়েছে বাটি অথবা কাপের মতো সোনার পেন্ডেন্ট-এর জন্য সুপ্রসিদ্ধ। এই বাটির  আকার শিব ও শক্তির প্রদর্শন করে এবং সোনার জপমালার আকারের দুটি সুতো পবিত্র মিলনের প্রতীক। মঙ্গলসূত্রের সুতোয় কালো জপমালার আকারকে মনে করা হয় এটি বিবাহে সকল অশুভ থেকে রক্ষা করবে এবং সুখ নিয়ে আসবে। প্রায়শই নতুন বধূরা মঙ্গলসূত্রের পেন্ডেন্ট তাদের নতুন বিবাহিত অবস্থা বোঝানোর জন্য পোশাকের উপর দিয়ে পরিধান করে থাকেন।  
 
ঐতিহ্যগতভাবে, গুজরাটি বধূরা তাদের বিবাহিত স্থিতি নির্দেশ করার জন্য হীরের নাকছাবি পড়ে থাকেন। তারা কালো জপমালার আকারের সুতো এবং সোনার পেন্ডেন্টের চিরাচরিত  মঙ্গলসূত্রও পড়েন। বর্ধিত পরিধানযোগ্যতার জন্য আধুনিক মঙ্গলসূত্রের নকশায় ছোট চেইন সেইসাথে সমসাময়িক সোনার অথবা হীরের পেন্ডেন্টের বৈশিষ্ট্য আছে।
 
মঙ্গলসূত্র  সিন্ধি বিবাহেরও একটি গুরুত্বপূর্ণ অংশ। গুজরাটি  মঙ্গলসূত্রের মতোই পেন্ডেন্টের সাথে কালো এবং সোনার জপমালার আকারের সুতো সমৃদ্ধ, এবং এটির নকশা বধূ এবং বরের নিজস্ব স্বাদের উপর নির্ভর করে। 

বিহার

mangalsutra

বিহারী  সংস্কৃতিতে, বিছে অথবা পায়ের আংটি হল বধূর গহনার সবথেকে গুরুত্বপূর্ণ চিহ্ন। বিহারী বধূরাও মঙ্গলসূত্র পরিধান করে যা ‘টাগপাগ’ নামেও খ্যাত। এটি একটি অনন্য গহনা যার মধ্যে দুটি সুতো এবং একটি সোনার পেন্ডেন্ট রয়েছে। 

কাশ্মীর 

কাশ্মীরে বধূর গহনা হিসাবে এক অনন্য গহনা রয়েছে যাকে দিজোড় অথবা দ্যজোড় বলা হল, যেখানে অনেকগুলি সোনার কানের দুল একটি লাল সুতোর মধ্যে সাজানো থাকে। বিবাহের অনুষ্ঠানের পড়েই, বরের পরিবার সেই সুতোর জায়গায় একটি সোনার চেইন প্রদান করে। সেই চেইন আট  নামে পরিচিত, যা আক্ষরিক অনুবাদ হল ছোট সোনার গহনা।
 
ভারতীয় বিবাহের অনুষ্ঠানে সোনার গহনার ব্যাপক ব্যাবহার রয়েছে, এবং সেই একই জিনিস মঙ্গলসূত্রের মধ্যেও দেখা যায়। সোনা সুরক্ষা,সমৃদ্ধি, দীর্ঘায়ু এবং স্থায়িত্বকে বোঝায়, এবং মঙ্গলসূত্রে  সোনা হল ভারতীয় বধূদের সাজসজ্জায় একটি অপরিহার্য অংশ। এখনকার সময়, বধূরা তাদের পছন্দ অনুযায়ী এটি কাস্টমাইজ করছেন, প্রায়শই এটিতে আধুনিকতা প্রদানের মাধ্যমে। এটির আকার, ধরণ, এবং আচার সম্প্রদায়ের উপর নির্ভর করে, কিন্তু  সীমানা এবং ভাষা জুড়ে ভালোবাসা এবং পবিত্র মিলনের প্রতীক হিসাবে এটির তাৎপর্য খুবই দৃঢ়।