Published: 04 নভে 2021

সোনার গহনার সাজ এমনই যা তোমায়ই মানায়

gold jewellery

অধিকাংশ মহিলাদের জন্য, স্বর্ণ গহনার মূল্য তার আর্থিক মূল্যের চেয়ে বেশি। ঐতিহ্যগত ভাবে, এটি একটি অনুভূতি, যা প্রায়শই পরিবারের সদস্যদের প্রজন্ম থেকে প্রজন্মে চলে যায়। আধুনিক মহিলার জন্য, সোনা একটি বিজ্ঞ বিনিয়োগ বিকল্প এবং শো-স্টপিং স্টাইল স্টেটমেন্ট উভয় রূপে কার্যকরী হতে পারে।

তবে, আপনার স্বর্ণ গহনা যাতে এই ধরনের প্রভাব ফেলতে পারে, আপনাকে অবশ্যই সেটি সঠিকভাবে পরতে হবে। বাজারে উপলভ্য একাধিক ডিজাইনের সাথে, আপনি প্রতিটি অনুষ্ঠানের জন্য একটি শৈলী খুঁজে পেতে পারেন। এখানে কিছু বিষয় দেওয়া হয়েছে যা আপনি নিজের স্বর্ণালংকার বেছে নেওয়ার আগে বিবেচনা করতে পারেন।

নিজের পোশাকের রঙ বিবেচনা করুন 

Woman wearing gold jewellery

Jewellery Credits: Signature jewellery by Poonam Soni 

স্বর্ণের গহনাগুলি যাতে আপনার সাজের পরিপূরক হয় তা নিশ্চিত করতে, সেটি বিভিন্ন রঙের সাথে কিভাবে সাজে সে বিষয়ে মনোযোগ দিন। যদিও সব ধরনের সোনা (হলুদ স্বর্ণ, সাদা স্বর্ণ এবং গোলাপ স্বর্ণ) একটি সাধারণ রঙের সাথে ভালোভাবে মিশে যায়, যেমন কালো, সেগুলি অন্য রঙের সাথে ভালো নাও হতে পারে। নিরপেক্ষ, প্যাস্টেল এবং সাহসী পোশাকের সাথে কোন ধরনের সোনার গহনা সবচেয়ে ভালো কাজ করে তা এখানে দেখুন.

  • নিরপেক্ষ রং - নেভির মতো ধূসর, সাদা, বেইজ বা এমনকি গাঢ় রঙের পোশাকগুলি গোলাপি সোনা বা সাদা সোনার গহনার সাথে সবচেয়ে ভালো ব্যবহার করা হয়। উদাহরণস্বরূপ, আপনি যদি একটি বেইজ অফ-শোল্ডার পরতে চান, তাহলে আপনি নিজের কাঁধ এবং কলারবোনে মনোযোগ আনতে একটি গোলাপি স্বর্ণ দুলের সেট দিয়ে এটি করতে পারেন। একটি ধূসর বা সাদা বডিকন ড্রেস রোজ গোল্ড এবং ডায়মন্ড স্টাডস (দিনের জন্য) বা হোয়াইট গোল্ড শোল্ডার ডাস্টার (রাতের জন্য) এর সাথে ভাল মানাবে।
  • প্যাস্টেল রং - হলুদ স্বর্ণ, যা বেশ উজ্জ্বল, নিখুঁতভাবে নিঃশব্দ এবং প্রশান্তকারী প্যাস্টেল রঙের পরিপূরক। গোল্ডেন হুপ কানের দুল বা হালকা গোলাপী, ল্যাভেন্ডার, স্কাই ব্লু বা লেবু রঙিন হলুদে পোশাকের সাথে একটি পুরু সোনার চেইন যুক্ত করায় অবশ্যই রঙকে জোর দিতে সাহায্য করবে। প্রকৃতপক্ষে, কিছু আধুনিক নববধূ ঐতিহ্যগত লাল এবং মেরুন রঙের চেয়ে প্যাস্টেল রঙ বেছে নেন কারণ এই শেডগুলি ঐতিহ্যগত হলুদ সোনার গহনার সাথে সম্পূর্ণভাবে কাজ করে।
  • বোল্ড কালার - কিছু অনুষ্ঠানে সাহসী বা বোল্ড স্টাইল স্টেটমেন্ট দেখানোর প্রয়োজন হয় - যেমন ইট রঙের লাল, বন সবুজ বা ফুচিয়া গোলাপি রঙের হাল্টার বা শিয়া পোশাক। সাদা এবং হলুদ সোনা এই ধরনের পোশাকের সাথে দুর্দান্ত হবে, তবে লুকে একটি টুইস্ট যোগ করার চেষ্টা করুন। উদাহরণস্বরূপ, একটি সাধারণ ব্রেসলেটের পরিবর্তে, আপনার পোশাকের সাথে মেলাতে পরিপূরক রত্ন পাথরের একটি বোল্ড ব্রেসলেট বিবেচনা করুন। বিকল্পভাবে, আপনি একটি ক্লাসিক টেনিস ব্রেসলেট পরতে পারেন দিনের-থেকে-রাত্রি লুক চটকদার এবং মার্জিত রাখতে।

আপনার ত্বকের আন্ডারটোন বিবেচনা করুন

আপনার ত্বকের রঙ বা কালার টোন হল আরেকটি বিষয় যা আপনাকে স্বর্ণের গহনা বেছে নেওয়ার সময় বিবেচনা করতে হবে যা আপনার চেহারার পরিপূরক হতে পারে। উষ্ণ, নিরপেক্ষ এবং শীতল - ত্বকের টোনগুলি তিনটি শ্রেণীতে বিভক্ত করা যেতে পারে। আপনার ত্বকের আন্ডারটোনের উপরে ভিত্তি করে সোনার গহনা বাছাই করতে আপনাকে সাহায্য করার জন্য এখানে একটি গাইড দেওয়া রয়েছে।

  • উষ্ণ টোনযুক্ত ত্বক – যদি আপনার উষ্ণ রঙের ত্বক থাকে, তাহলে আপনি লক্ষ্য করতে পারবেন যে আপনি সহজেই ট্যানড হয়ে যান এবং সবুজ বা জলপাই রঙের শিরা আছে। হলুদ সোনার গহনা উষ্ণ ত্বকের টোনগুলির জন্য একটি আদর্শ মিল। একটি বিয়ের জন্য একটি লেহেঙ্গার সঙ্গে কুন্দন পাথর দিয়ে অলঙ্কৃত একটি ঐতিহ্যবাহী স্বর্ণের চোকার যুক্ত করার কথা বিবেচনা করতে পারেন।
  • শীতল টোনযুক্ত ত্বক – যদি আপনার শীতল রঙের ত্বক থাকে তবে আপনি লক্ষ্য করতে পারবেন যে আপনার ত্বক লাল হয়ে যায় বা রোদে সহজেই পুড়ে যায় এবং আপনার শিরাগুলি নীল বা বেগুনি রঙের হতে পারে। সাদা সোনার গহনা এই স্কিন টোনের জন্য সবচেয়ে উপযুক্ত। মার্জিত, পেশাদার লুকের জন্য ওয়েস্টার্ন ফর্মালের সাথে সাদা সোনার হীরার স্টাড যোগ করুন।
  • নিরপেক্ষ টোনযুক্ত ত্বক – যদি আপনি নিজের শিরার রঙ নির্ধারণ করতে না পারেন, তাহলে আপনার একটি নিরপেক্ষ ত্বকের রঙ থাকতে পারে। এটির ভাল দিক হল যে সোনার গহনা গোলাপ স্বর্ণ সহ সমস্ত রঙ আপনার জন্য উপযুক্ত হবে। যে কোনও রঙের একটি সাধারণ সোনার দুল সেট একটি আরামদায়ক ব্রাঞ্চ লুকের জন্য একটি আদর্শ পছন্দ হবে।

আপনার ব্যক্তিগত স্টাইল এবং উপলক্ষ বিবেচনা করুন

 gold jewellery

এটিও মনে রাখা গুরুত্বপূর্ণ যে আপনি যে গয়না পরেন তা উপলক্ষ্যের জন্য উপযুক্ত হয়। আপনি যদি আপনার অফিসে বা কোনও পেশাদার ইভেন্টের জন্য সোনার গহনা পরে থাকেন, তাহলে ন্যূনতম, ছোট ছোট টুকরো সহ যাওয়া স্মার্ট হতে পারে। উদাহরণস্বরূপ, আপনি নিজের পোষাক পরিপূরক করার জন্য একটি ছোট জোড়া হীরা-জড়ানো সোনার কানের দুল এবং একটি পাতলা ব্রেসলেটের সাথে একটি স্যুট জোড়া করতে পারেন।

একইভাবে, আরও নৈমিত্তিক বা এমনকি উচ্চতর পার্টি এবং ইভেন্টগুলির জন্য, স্টেটমেন্ট সোনার গহনাগুলি বেছে নিয়ে বোল্ড লুক দিতে পারেন। আপনি যদি একটি ককটেল পোষাক পরে থাকেন, উদাহরণস্বরূপ, একটি বিবৃতি দিতে এবং নজর কাড়ার জন্য আপনার যা দরকার তা হল সাহসী কানের দুল এবং একটি আংটি।

স্বর্ণালংকার বাছাই করার সময় আপনার শরীরের আকৃতিও বিবেচনা করা উচিত, কারণ নির্দিষ্ট নকশাগুলি নির্দিষ্ট শারীরিক বৈশিষ্ট্যগুলিকে অন্যদের চেয়ে ভালোভাবে প্রশংসা করে। উদাহরণস্বরূপ, যদি আপনার একটি খাটো ফ্রেম হয়, ক্ষুদ্র টুকরো, যেমন একটি দুল এবং স্টাড বা ছোট হুপ কানের দুল সহ একটি সাধারণ সোনার চেইন আদর্শ হবে, অন্যদিকে চোকার এবং মোটা ব্রেসলেটের মতো সাহসী টুকরাও কাজ করবে। অন্যদিকে, যদি আপনার প্রশস্ত কাঁধ থাকে তবে বড় নেকপিস এবং চকচকে দুল এড়িয়ে চলুন। ঝুলন্ত কানের দুল এবং লম্বা নেকলেস একটি দীর্ঘায়িত চেহারা যোগ করে, যা কার্ভি বা গোলাকার বৈশিষ্ট্যের জন্য উপযুক্ত।

শেষ পর্যন্ত, আপনার সময় নিন এবং আপনার শরীরের আকৃতি এবং স্টাইলে কি উপযুক্ত তা খুঁজে বের করতে বিভিন্ন ধরণ নিয়ে পরীক্ষা করুন।

আপনার ব্যক্তিগত স্টাইল এবং পছন্দ যাই হোক না কেন, আপনি নিজের স্বাদ নয় বরং আপনার সাজের পরিপূরক হওয়ার জন্য সঠিক সোনার অনুষঙ্গ খুঁজে পেতে পারেন। একটু গবেষণার মাধ্যমে, আপনি সোনার জিনিসপত্র খুঁজে পেতে পারেন যা আপনার পোশাককে পরের স্তরে নিয়ে যায় এবং আপনার চেহারায় একটু গ্ল্যামার যোগ করে।