Published: 27 অক্টো 2021

নিজের জন্য সোনার গহণা কেনার কিছু টিপস

gold jewellery

সোনার গহনার মতো লালিত্য আর অন্য কিছুর মধ্যে নেই, এটি আপনার গলায় সূক্ষ্ম কিন্তু নিখুঁত পরিপূরক, একটি আংটি যা প্রতিবার আপনার হাত নাড়াচাড়ার সাথে সবাইকে বিষ্মিত করবে, অথবা একটি নোলক যা প্রতিবার জ্বলজ্বল করে উঠবে, যখনই তার উপর আলো পড়বে। আপনি সবসময়ই চেয়েছেন নিজের জন্য দারুণ সোনা কিনতে এবং এটি অনেক মূল্যবান হওয়ার শংকার জন্য সেটা কখনও করে ওঠা হয়নি। সোনার গহনা কেনার জন্য কিছু অনুশীলনের প্রয়োজন, এবং কিছু গবেষণা এবং স্ব-বিশ্লেষণ আপনাকে নিজের জন্য সব থেকে উত্তম সোনার গহনা কিনতে সাহায্য করে। 

1.    নিজের পছন্দ বুঝুন

আপনার নিজের পছন্দ হল নিজেকে ব্যাক্ত করার ধরন যা চলতি ট্রেন্ড থেকে দীর্ঘস্থায়ী হয়। সেইজন্যই আপনার সোনার কোনো কিছু কেনার ব্যাপারে নিশ্চিত হওয়ার আগে নিজে দেখে শুনে এবং বুঝে নেওয়া উচিত যে সেটা আপনার সৌন্দর্যের সাথে মানাচ্ছে কিনা। আপনার আলমারিতে খুঁজে দেখুন যে কোন ধরনের জামাকাপড় আপনি বেশী পড়েন – এথনিক, স্পোর্টি ফিট, খেলাধূলার অথবা আপনি ফোরমাল পোশাক বেশী পড়েন? আপনার গহনায় আপনার পছন্দ অবশ্যই আপনি কি পড়ছেন তার সৌন্দর্য্য বৃদ্ধি করবে।

2.    কেন আপনি সোনার গহনা কিনতে চাইছেন?

gold jewel

যেহেতু প্রতিটি উপলক্ষের জন্য সোনার গহনা রয়েছে, তাই নিশ্চিত হন কেন আপনি এই গহনা কিনছেন। আপনি নিজেকে যে প্রশ্নটা করবেন সেটা খুবই সহজ – রোজ পরার মতো কিছু আপনার প্রয়োজন না সঙ্গীত অথবা গায়ে হলুদের মতো অনুষ্ঠানে সবাইকে তাক লাগিয়ে দেওয়ার মতো গহনার প্রয়োজন?  

উদাহরণস্বরূপ, মূল্যবান পাথরের সাথে সূক্ষ্ম টেক্সচারযুক্ত সোনার পেন্ডেন্টের সেটের সাথে আপনার সহকর্মীদের চমকে দিতে পারেন যা আপনার জামার কলারের সাথে খাপ খায় অথবা খুব একটা চকচকে নয়, কিন্তু আধুনিক কানের দুল!

ইঞ্চি দৈর্ঘ্যের স্টেটমেন্ট ড্যাংলার, সাধারণ সোনার চেইন, এবং সরু ব্রেসলেট গীর্ষ্মকালীন ব্রাঞ্চের পোশাকের সাথে ভালো মানায়। আপনি যদি কোনো বন্ধুর বিবাহে পড়ার জন্য সোনার গহনা কিনতে চাইছেন, তাহলে এমন গহনা বেছে নিন যার পরম্পরাগত নকশার সাথে মিল রয়েছে।

3.    আপনার বাজেট নির্ধারণ করুন

সোনার গহনার মূল্য বিস্তৃত পরিসরে উপলব্ধ, এবং খুব সুন্দর সোনার গহনা উপলব্ধ যা সকলের বাজেটের অনুরূপ। যেহেতু সোনার মূল্য প্রতিদিনই ওঠানামা করে, পেমেন্ট চুড়ান্ত করার পূর্বে আপনার অবশ্যই একবার দেখে নেওয়া উচিত।

এটি অবশ্যই আপনাকে গুরুত্বপূর্ণভাবে মনে রাখতে হবে যে কোন বিষয়গুলি সোনার গহনার দামের উপর প্রভাব ফেলে, প্রধানত প্রতি গ্রামে তার মূল্য, কারিগর অথবা স্বর্ণকারের মজুরি, এবং নকশাটা কতটা জটিল। এই ক্ষেত্রে, সোনার গহনার স্কিম সম্বন্ধে জানা থাকলে আপনার একটু সাহায্য হতে পারে। আপনি প্রতি মাসে নির্দিষ্ট অর্থ বিনিয়োগ করতে পারেন এবং সেই সময়কাল শেষ হলে, আপনি সেই অর্থ তুলে নিয়ে আপনার পছন্দের সোনার গহনা কিনতে পারেন। বিলম্বিত পরিতৃপ্তি শুধুমাত্র সেই আচ্ছাদিত সোনার প্রকৃত দাম পাওয়ায় আনন্দ যোগ করবে।

4.    নিশ্চিত হোন যে আপনার সোনার গহনা হলমার্ক সোনা দিয়ে তৈরি

হলমার্ক সোনার গহনা ব্যুরো অফ ইন্ডিয়ান স্ট্যান্ডার্ডস-এর দ্বারা নির্ধারিত মান পূরণ করে। সেইজন্যই 14, 18 এবং 22 ক্যারেটের সোনার গহনায় অবশ্যই BIS মার্ক, সূক্ষ্মতা অথবা বিশুদ্ধতার সার্টিফিকেট, এবং স্বর্ণকার/ব্র্যান্ডের শনাক্তকরণ নম্বর অথবা স্ট্যাম্প থাকতে হবে।

5.    ওয়্যারেন্টি এবং বাই-ব্যাকের শর্ত

নিশ্চিত করুন যে যখন আপনি সোনার গহনা কেনেন তখন আপনার স্বর্ণকার আপনাকে ওয়্যারেন্টির কাগজপত্র যেন প্রদান করে। ওয়্যারেন্টি কারিগরিতে যেকোনো ত্রুটি থেকে রক্ষা করে। সেইসাথে, আপনার সোনার গহনার বাই-ব্যাক শর্ত সম্বন্ধেও জেনে রাখুন যদি কোনো অনুষ্ঠান এসে পড়ে, আর তখন হয়তো আপনি পুরনো গহনা বিক্রিও করতে পারেন।

সোনার গহনা শুধুমাত্র আপনার প্রাকৃতিক সৌন্দর্যের বৃদ্ধিই নয়; এটা এক ধরনের বিনিয়োগও বলা যায়। সেইজন্য আপনার পছন্দ হওয়া সোনার গহনা কেনার পূর্বে আপনার কিছু গবেষণা করার প্রয়োজন রয়েছে। তাই, যান এবং নিজের জন্য এই বিশেষ কেনাকাটা করে ফেলুন।