Published: 27 অক্টো 2021

বিনিয়োগের ইন্সট্রুমেন্ট হিসাবে সোনার ভবিষ্যতের দামের ভূমিকা

gold coin stacks

সোনা হল একটি দুষ্পাপ্য পণ্য, সেইসত্ত্বেও সর্বকাল জুড়ে এটির চাহিদা একই রয়েছে। এটি জাতীয় ব্যাঙ্ক, সহকার, প্রতিষ্ঠানিক বিনিয়োগকারী, এবং এমনকি খুচরা বিনিয়োগকারী দ্বারা চাহিদায় রয়েছে। প্রকৃতপক্ষে, সময়ের সাথে সাথে, সোনায় নতুন ধরনের বিনিয়োগ যেমন সোনার ETF এবং ডিজিটাল সোনা অস্তিত্বতে এসেছে, যা সোনাকে আরও সহজলভ্য করেছে। এই ধরনের আরও একটি ইন্সট্রুমেন্ট হল সোনার ভবিষ্যতে মূল্য, যা বেশ কয়েকটি প্রধান পণ্য বিনিময় দ্বারা প্রদান করা হয়। ভবিষ্যতের বিনিয়োগ প্রতিদিনের সোনার বিনিযোগ থেকে একটু জটিল, সেইজন্য আপনি যদি এটিতে বিনিয়োগের কথা ভাবেন, তাহলে আপনি এই সবকিছু জেনে রাখতে হবে।

যেখানে অনেক নতুন বিনিয়োগকারীরা এই নতুন শব্দের সাথে খুব একটা পরিচিত নন, কিন্তু ভারতবর্ষে সোনার ভবিষ্যতের মূল্যে ট্রেডিং খুব দ্রুত গতিতে বৃদ্ধি পাচ্ছে, মাল্টি কোমোডিটি এক্সচেঞ্জ অথবা MCX–এর সাথে দেশে সোনার ভবিষ্যতের ট্রেডে যুক্ত হচ্ছে। বিশ্বে ভবিষ্যতের বাজার খুবই বিশাল এবং $51বিলিয়নের দৈনিক ট্রেডিং-এর আকারে সাথে, তেলের পরে এটি দ্বিতীয় স্থানে রয়েছে।

ভবিষ্যতের সংজ্ঞা

যেকোনো পণ্যের “ভবিষ্যতের ট্রেড” –এর জন্য যথাযথ সংজ্ঞা রয়েছে। একটি মানসম্মত চুক্তি ক্রেতা এবং বিক্রেতাকে বেঁধে রাখে। এটি সেই বিক্রেতার থেকে ক্রেতা ভবিষ্যতের তারিখে একটি পূর্ব-নির্ধারিত মূল্যে কতো পণ্য কিনবেন সেটি নির্দিষ্ট করে।

আমরা যদি “সোনার ভবিষ্যত” সম্বন্ধে কথা বলি, ভবিষ্যতে নিষ্পত্তির দিনের সাথে, আমরা নির্দিষ্ট শর্তাবলী সহ নির্দিষ্ট সময়ে সোনায় ট্রেডিং করার সিদ্ধান্তকে উল্লেখ করছি। নিষ্পত্তির দিন হল যেদিন প্রকৃতপক্ষে এই লেনদেন হবে, সেই দিন নয় যেদিন শর্তাবলী নির্ধারণ করা হবে। ক্রেতাকে যেদিন চুক্তি করা হবে সেদিন অর্থ প্রদান করতে হবে না (কমপক্ষে সম্পূর্ণ নয়, আপনি যা প্রদান করবেন তা হল “মার্জিন”), এবং বিক্রেতাকেও সেদিনই কোনো সোনা প্রদান করতে হবে না।

ক্রয় করার এবং বিক্রয়ের মৌলিক ধারণা হল আসল পণ্য গ্রহণের সময় অর্থ প্রদান করতে হবে, উভয়ের ক্ষেত্রেই, যা বাজারে হার সম্মত মূল্যের থেকে বেশী (অথবা কম) হয়– ক্রেতা এবং বিক্রেতা – লাভের আশা করে এটি করে থাকেন।

ভবিষ্যতে সোনার ট্রেডের সুবিধা

সোনার ভবিষ্যতের মূল্যে বিনিয়োগের অনেক সুবিধা রয়েছে। যেহেতু এইগুলি ভবিষ্যতের কেন্দ্রীভূত এক্সচেঞ্জের মাধ্যমে লেনদেন হয়ে থাকে তাই প্রকৃত পণ্যের ট্রেডিং-এর থেকে ভবিষ্যতের চুক্তিগুলি অনেক বেশী অর্থনৈতিক লেভারেজ এবং নমনীয়তা প্রদান করে। ট্রেডারদের অনেক বেশী অর্থনৈতিক লেভারেজ প্রদান করে, যেহেতু প্রকৃত সময়ের বাজারে প্রয়োজনীয় মূল্যধনের থেকে কম মূলধনের সাথে এখানে অনেক উচ্চ মানে পণ্যে পাওয়া যায়। এটি সম্পূর্ণ করার জন্য সেইমূহুর্তে যে অর্থ তাদের প্রয়োজন তা হল কর্মক্ষমতার মার্জিন-এর জন্য প্রয়োজনীয় মার্জিন। মার্জিন হল চুক্তির সাথে বর্তমান সময়ে বাজারে সোনার মূল্যের পার্থক্যের ভগ্নাংশ।

যেহেতু সোনার ভবিষ্যতের মূল্য কেন্দ্রীভূত এক্সচেঞ্জের মাধ্যমে লেনদেন হয়ে থাকে তাই, এটির তারল্য খুবই বেশী। সেইসাথে, আপনার অবিলম্বে সোনা সংরক্ষণের ব্যাপারে চিন্তা করার প্রয়োজন নেই যেহেতু ক্রেতারা নিষ্পত্তির দিন সেই সোনা পাবেন। আপনি সম্ভবত স্বল্পসময়ের মধ্যে আপনার চুক্তি বিক্রয় করতে পারেন এবং সংরক্ষণ করার প্রয়োজনীয়তা শেষ করতে পারেন। সেইসাথে, ভবিষ্যতে সোনার মূল্যে বিনিয়োগ অন্যান্য সোনার বিনিয়োগের তুলনায় ঝুঁকিপূর্ণ, তাই এর দ্বারা আপনি উচ্চ লাভ অর্জন করতে পারেন। সোনার ভবিষ্যতের মূল্যের চুক্তির এই বৈশিষ্ট্যের জন্য এটি সোনায় আকর্ষণীয় এবং লাভজনক বৈশিষ্ট্য।

কর্মক্ষমতার মার্জিন

চুক্তির দিনে প্রদান করা মার্জিন নিরাপত্তা অথবা জামানত হিসাবে কাজ করে। এটি ক্রেতা এবং বিক্রেতাকে চুক্তি থেকে যেকোনো ম্যাক্রো-ইকোনমিক পরিবেশের অপ্রত্যাশিত পরিবর্তনের দরুণ নির্দিষ্ট লাভ অথবা ক্ষতির জন্য সরে যেতে বাধা প্রদান করে। মার্জিনকে ক্রেতা এবং বিক্রেতাকে এই চুক্তি থেকে সরে যেতে বাধা দেওয়ার জন্য এটিকে স্বাধীন পক্ষ পরদান করা ডাউন পেমেন্ট হিসাবে বিবেচনা করুন। ভারতবর্ষে, এই স্বাধীন পক্ষ হল ফরওয়ার্ড মার্কেট্ কমিশন (FMC), যারা দেশের পণ্যের ভবিষ্যতের বাজারের দাম নিয়ন্ত্রণ করে।

সোনার ভবিষ্যতের মূল্যে যে সকল কারণগুলি প্রভাব ফেলে

যেহেতু সোনার ভবিষ্যতের মূল্য সম্পূর্ণভাবে সোনার পণ্য বাজারের অংশ, অন্তর্নিহিত কারণ যা সোনার বাজারে প্রভাব ফেলে সেগুলি সোনার ভবিষ্যতের মূল্যের উপরও প্রভাব ফেলে। সোনার ভবিষ্যতের মুল্যে বিশ্ব অর্থনৈতিক কারণ যেমন বিনিময়ের হার এবং ডলারের মানে বড় প্রভাব ফেলে থাকে। ভবিষ্যতের মূল্যে বিনিয়োগ করার জন্য, ম্যাক্রো-ইকোনমিক পরিবেশ সম্পর্কে জানা আবশ্যক এবং সোনা ও অন্যান্য অ্যাসেটের মধ্যে পারস্পরিক সম্পর্ক সম্বন্ধে জ্ঞান থাকার প্রয়োজন।

সোনার সাধারণ চাহিদা এবং সরবরাহ সোনার প্রস্তুতকারক, সোনার খননকারী, কেন্দ্রীয় ব্যাঙ্ক, এবং সরকারের উপর নির্ভর করে তার মূল্যে প্রভাব ফেলে। এই সমস্ত কারণের সাথে, ভারতবর্ষে যেখানে সোনাকে দেশের সংস্কৃতির অংশ হিসাবে ধরা হয়, সেখানে উৎসব এবং বিবাহের মরশুমে চাহিদা বেশী হয়।

কিছু বিষয় যা মনে রাখা প্রয়োজন

সোনার ভবিষ্যতের মূল্যের একটি মেয়াদ উত্তীর্ণের তারিখ থাকে। নিষ্পত্তির তারিখের পূর্বে এই পণ্যের ট্রেড করা যায় না, এবং সমস্ত লেনদেন বন্ধ থাকে, যা ট্রেদারদের তাদের অবস্থান গণনার জন্য পর্যাপ্ত সময় প্রদান করে। এই বিনিয়োগ আরও সুবিধাজনক করতে, ট্রেডারদের বেছে নেওয়ার জন্য বিভিন্ন আকারের সাধারণ চুক্তি উপলব্ধ আছে। সোনার ভবিষ্যতের মূল্য অন্যান্য সোনা-ভিত্তিক বিনিয়োগের মতো দীর্ঘকালীন হিসাবে ব্যাবহার করা যায় না, যদি বাজার বিপরীত দিকে চালিত হয়, তাহলে বড় ক্ষতির সন্মূখীন হতে পারে।

যতক্ষণ আপনার সোনার বাজারের ওঠানামার বোঝাপড়া আছে এবং সুসচেতন অনুমান করতে পারেন, সোনার ভবিষ্যতের মূল্যের মাধ্যমে প্রচুর লাভ অর্জন করার সম্ভাবনা আছে। সোনার ভবিষ্যতের মূল্যে ট্রেডিং করার জন্য ঝুঁকি নেওয়ার ক্ষুধা এবং বিশ্বের সোনার ইন্ডাস্ট্রির ভালো বোঝাপড়ার প্রয়োজন।