Published: 28 অক্টো 2021

সোনার গহণা: একটি স্থায়ী ফ্যাশনের পছন্দ

woman wearing gold jewellery

টেকসই হওয়ার তাৎপর্য এবং তার নির্বাচন নিয়ে আজকের মতন আগে কখনো কথা হয়নি। এটি ফ্যাশন এবং খুচরা উদ্যোগের ক্ষেত্রে সত্য, যেখানে ক্রেতারা ক্রমাগত ধীর ফ্যাশন অথবা বৃত্তাকারের দিকে চলে যাচ্ছে। দায়িত্বশীল বিক্রয় এবং সচেতন কেনাকাটার সম্পর্কে সকল কথোপকথনের মধ্যে, ফ্যাশনের একটি পছন্দ যা টেকসই হওয়ার কারণে অসামান্য বলে পরিচিত, তা হল সোনা গহনা।

সোনার গহনা: স্মার্ট এবং টেকসই

সৌভাগ্যবশত আজকালকার স্থায়ীত্ব-সচেতন ক্রেতার জন্য, সোনার গহনা হল অপরাধবোধ-মুক্ত ফ্যাশনের পছন্দ, একটি বিশেষ কেনাকাটা যা চিরকালের জন্য থেকে যায়। যখন আপনি সুন্দর সোনার কানের দুল অথবা ব্রেসলেটের উপর বিনিয়োগ করেন, তখন সেটা চিরজীবনের জন্য থাকে। সোনা সহজে নষ্ট অথবা ক্ষয় হয়ে যায় না। কম প্রতিক্রিয়াশীল উপাদান হিসাবে না  সোনা ক্ষয় হয় না মরচে ধরে আর না এটির জৌলুস হারায়। প্রকৃতপক্ষে, কালজয়ী সোনায় বিনিয়োগ অনেকটা নিজের উত্তরাধিকার তৈরি করার মতো। অনেক পছন্দের ফ্যাশনের পছন্দ ছাড়া, এটির মূল্য সময়ে সাথে সাথে বৃদ্ধি পায়, প্রায়শই উত্তরাধিকারসূত্রে পরিণত হয়।

পুনরায় ব্যবহার করুন, নতুন উদ্দেশ্যের জন্য ব্যবহার করুন, রিফ্রেশ করুন 

gold jewellery

সোনার গহনার সাথে, খুব কম অংশই অপচয় হয়। সোনার বিক্রেতারা পুরানো সোনার গহনা, ছোট টুকরো, এবং পড়ে থাকা ছোট গহনা নতুন গহনার পরিবর্তে গ্রহণ করেন। একইভাবে, আপনি আপনার পুরানো সোনার গহনা গলিয়ে কিছু নতুন অথবা সমসাময়িক নকশার কিছু গড়িয়ে নিতে পারেন। এটি যে সকল; গহনার জন্য স্মৃতি অথবা বিশেষ অনুভূতি রয়েছে তাদের জন্য আদর্শ। এই ক্ষেত্রে, একটি পুরানো পূর্বপুরুষ থেকে প্রাপ্ত আংটি যা আপনার পছন্দের তুলনায় অনেক বড় অথবা চকচকে সেটি পুনরায় ডিজাইন করতে পারবেন, এবং এমনকি পরিবারের সদস্যদের থেকে পাওয়া ভাঙ্গা কানের দুলও ঠিক করানো সম্ভব। সোনার গহনার ব্যাপারে সবথেকে দারুণ বিষয় হল এটি যতোবার খুশি ততোবার নতুন উদ্দেশ্যের জন্য পুনরায় গড়া সম্ভব এবং এর মূল্য হ্রাস না করে এক প্রজন্ম থেকে অন্য প্রজন্মে চলে যেতে থাকবে।

কন্টেম্পোরারি, ক্লাসিক, এবং এভারগ্রীণ

Woman wearing gold jewellery

Jewellery credits: Curated by the Brand Poonam Soni

সোনায় কন্টেম্পোরারি নকশার জন্য সোনার গহনায় বহুকাল ধরে এই ধারনাকে বদলে দিচ্ছে যে এটি শুধুমাত্র বিশেষ অনুষ্ঠান অথবা বিবাহের জন্য। সোনায় বার্থস্টোন পেন্ডেন্ট সেট, হালকা মুক্তোর কানের দুলের সেট, সূক্ষ্ম ব্রেসলেট এবং বড় চুড়ি দেখায় যে আধুনিক গহনা নূন্যতম, কিন্তু ক্লাসি লুক পরিপূর্ণ করার জন্য কীভাবে নকশা করা হয়েছে। সোনার গহনায় নিছক বৈচিত্র্য যেমন ম্যাট, সাটিন, হ্যামার্ড, স্যান্ডব্লাস্টেড, রোজ গোল্ড- ক্রেতাদের অসংখ্য বিকল্প প্রদান করে।

গহনার নকশায় অনন্যতা

Woman wearing gold jewellery

Jewellery credits: Curated by the Brand Poonam Soni

বিছিন্নযোগ্য অথবা পরিবর্তনযোগ্য গহনার নকশা গহনা তৈরি করায় এক অনন্য প্রচেষ্টা যার মাধ্যমে আপনি একই গহনা অনেক রকমভাবে পড়তে পারেন। নেকলেস, লকেট এবং কানের দুলে বিচ্ছিন্নযোগ্য গহনা সেটিংস রত্নপাথর অথবা নকশা পরিবর্তন করে আপনাকে আপনার গহনায় সূক্ষ্ম পরিবর্তন করতে সক্ষম করে এবং  আপনি যখনই সেটি পড়েন আপনাকে নতুন রূপ প্রদান করে। উদাহরণস্বরূপ,  হার চোকারে পরিণত করা যেতে পারে, এবং  হাত –ফুল  আংটি অথবা ব্রেসলেট হিসাবে ব্যবহার করা যেতে পারে।

দ্রুত ফ্যাশনের প্রতিষেধক

Woman wearing gold jewellery

Jewellery credits: Curated by the Brand Poonam Soni

কখনও ভেবে দেখেছেন কোনো ফ্যাশনের আনুসাঙ্গিক অথবা কসটিউমের গহনার প্রয়োজন শেষ হয়ে গেলে কি করা হয়? বাতিল করে দেওয়া ফ্যাশনের গহনা অন্যরূপে পরিণত হয়ে ব্যাবহৃত হয় ততক্ষণ যতক্ষণ না সেটি সম্পূর্ণ ক্ষয় হয়ে বাতিল হয়ে যায়। অন্যদিকে সার্বজনীন এবং কালজয়ী আবেদনের সাথে, সোনার গহনা টেকসই, দায়িত্বশীল, কিন্তু ফ্যাশনের বিকল্প প্রদান করে। যেহেতু সোনা খুবই দামী, আপনি শুধু সোনার গহনাই কেনেন না; আপনি সারা জীবনের জন্য এটিতে বিনিয়োগ করেন। সোনার অনেক ভিন্ন রূপের সাথে যুক্ত হওয়ার বৈশিষ্ট্য রয়েছে, তাই আপনাকে একই জিনিস বার বার পড়ার চিন্তা করার প্রয়োজন নেই।

ঐতিহ্যবাহী কারিগরের হস্তশিল্প 

traditional jewellery craftmanship

Jewellery Credits: Govind MS Jewellers & Manufacturers, Jaipur
Contact No. 097999 98981

ঐতিহ্যবাহী গহনা শ্রমসাধ্যভাবে হাতে তৈরি এবং বহু বছরের পুরানো কারুশিল্পের কৌশলে যেমন ফিলিগিরি,  রাওয়া, নকশী, কুন্দন, মীনাকরি, থেওয়া  প্রভৃতির প্রয়োজন। বিবাহে পাত্রীর গহনার কেনাকাটায় এটি প্রায় প্রথাগত যে এই ঐতিহ্যের একটি উপাদান থাকতেই হবে, স্থানীয় কারুশিল্প অথবা ‘কারিগরি’-এর সমর্থনে সেটা নথ হোক অথবা কোমরবন্ধনী। সূক্ষ্ম কারুশিল্পের এই উত্তরাধিকার এবং সোনার এই দুর্লভ শিল্পকলা এখনও জীবন্ত রয়েছে এবং কাজ করে চেলেছে, অসংখ্য সোনার গহনার ডিজাইনারদের ধন্যবাদ যারা এই শতক-পুরানো কারুশিল্পে আধুনিক, শহুরে মোড়ক প্রদান করেছেন। 

কালজয়ী বহুমূখিতা 

Woman wearing gold jewellery

Jewellery credits: Curated by the Brand Poonam Soni

সোনার গহনার মূল্য শুধুমাত্র একটি আনুষাঙ্গিক থেকে অনেক বেশি। ট্রেন্ড আসবে যাবে কিন্তু সোনা বিভিন্ন ভাবে বিলাসিতা, অনুভূতি, ঐতিহ্য, এবং উত্তরাধিকারকে চিহ্নিত করে। একটি অসাধারণ উত্তরাধিকারী অংশে বিনিয়োগ অথবা সূক্ষ্ম চেইন ও কানের দুলের সাথে; একটি সুন্দর, এবং টেকসই পোশাকের আলমারির সাথে সোনা হল অন্যতম টেকসই অথবা নিরাপদ গহনা পছন্দ।