Published: 04 নভে 2021

সোনায় বিনিয়োগের পূর্বে যে সব জিনিস জানা প্রয়োজন

ভবিষ্যতের চুক্তির অর্থ হচ্ছে ভবিষ্যতের কোনও দিনে একটি সম্মত মূল্যে কোনও আইটেম কেনা বা বিক্রি করার জন্য করা একটি আইনি চুক্তি। স্বীকৃত ভবিষ্যতের চুক্তিগুলি মানসম্মত হয়, এবং পণ্য বা আর্থিক সরঞ্জামগুলির জন্য তৈরি হতে পারে। বিনিময়-ট্রেড, আনুষ্ঠানিক চুক্তির আকারে ভবিষ্যতের চুক্তির মাধ্যমে লেনদেন করা পণ্যগুলির মধ্যে সোনা (স্বর্ণ) অন্যতম।

অনেক শতাব্দী ধরে মুদ্রা, গোল্ড বার এবং গহনার মতো ভৌতিক আকারে সোনা কেনা-বেচা করা হয়েছে। এত বছর ধরে, স্বর্ণ ট্রেডিং বিভিন্ন প্রকারে বিকশিত হয়েছে, যেমন, গোল্ড এক্সচেঞ্জ-ট্রেডেড ফান্ড, গোল্ড বন্ড, ডিজিটাল গোল্ড ইত্যাদি। ফিউচার মার্কেট নিয়ে ডীল করা বিনিয়োগকারীকে ব্যাপকভাবে বাজিকর অথবা হেজার বলা যেতে পারে। বাজিকররা মুনাফা লাভের আশায় মার্কেটের ঝুঁকি গ্রহণ করে, অন্যদিকে হেজাররা প্রতিকূল মূল্য বৃদ্ধির ঝুঁকি হ্রাস করার জন্য ভবিষ্যতের চুক্তিতে বিনিয়োগ করে। উদ্দেশ্য যাই হোক না কেন, বিনিয়োগকারীদের দ্বারা ফিউচার ট্রেডিং শুধুমাত্র আর্থিক এবং পণ্য বাজারের সঠিক জ্ঞানের সাথে দক্ষতাপূর্ণ ভাবে করা যেতে পারে। সঠিক জ্ঞান তাদের কেবল মার্কেটের ঝুঁকি পরিচালনা করতে সহায়তা করে না, তার সাথে তবে ভবিষ্যতের চুক্তির ব্যয় এবং বৈশিষ্ট্যগুলিও বুঝতে সহায়তা করে।

ভারতে গোল্ড ফিউচারের বিভিন্ন দিক 

ভারতে মাল্টি কমোডিটি এক্সচেঞ্জে (MCX) গোল্ড ফিউচার লেনদেন করা যেতে পারে। গোল্ড ফিউচার ট্রেডিং হচ্ছে ভৌতিকভাবে ধাতু না রেখে সোনাতে করা বিনিয়োগ। গোল্ড ফিউচার বিনিয়োগকারীদের উদ্দেশ্য সোনার দখল করা বা বিনিয়োগ নয়। তারা তাদের ঝুঁকি নিবারণ করার জন্য সোনার দাম এবং গতিবিধিকে একটি মাধ্যম হিসাবে ব্যবহার করে। 

গোল্ড ফিউচারের প্রকার: MCX-এ গোল্ড ফিউচার ট্রেডিং বিভিন্ন আকারের ঘটে। এই লটের আকার আপনার লেনদেনের মান নির্ধারণ করে। 1 কেজি লট আকারের গোল্ড ছাড়াও, গোল্ড মিনি, গোল্ড পেটাল এবং গোল্ড গিনি চুক্তি উপলব্ধ, যা ভারতে ফিউচার ট্রেডিংয়ে iপ্রবেশ করা যেতে পারে। একটি মিনি চুক্তিতে 100 গ্রাম, গিনি 8 গ্রাম এবং পাপড়ি 1 গ্রাম থাকে। যাইহোক, 1 কেজি গোল্ড ট্রেডিং-এ সবচেয়ে জনপ্রিয়, এবং তাই, সবচেয়ে লিকুইড।

গোল্ড ফিউচার চুক্তি: চুক্তি চালুর তারিখ অনুযায়ী MCX-এ গোল্ড ফিউচার উপলব্ধ। 12 মাসের মেয়াদের সাথে MCX সোনার চুক্তি বর্তমানে প্রতি দুই মাসে চালু করা হয়। চুক্তিটি চালু হওয়া মাসের 16তম দিনে শুরু হয়, এবং মেয়াদ শেষ হওয়া মাসের 5 ম তারিখ পর্যন্ত ট্রেড করা যেতে পারে। সোনার মূল্যের উদ্ধৃতি 10 গ্রামের জন্য প্রদান করা হয়, যেখানে ট্রেডিং ইউনিট 1 কেজি, এবং সর্বোচ্চ অর্ডারের পরিমাণ 10 কেজি হতে পারে।

নিষ্পত্তির পদ্ধতি: গোল্ড ফিউচার চুক্তির ক্ষেত্রে, চুক্তির নিষ্পত্তি প্রতি মাসের 5ম তারিখে করা হয়। আপনি হয় চুক্তিটি নিষ্পত্তি করতে পারেন (ভৌতিক সোনার ডেলিভারি নিয়ে) অথবা মাসের 1ম তারিখের আগে আপনার অবস্থান স্কোয়ার অফ করে নিতে পারেন। আপনি যদি চুক্তিটি নিষ্পত্তি করতে চান তবে 995 বিশুদ্ধতার সাথে নম্বরযুক্ত সোনার বারের আকারে নিষ্পত্তি হবে।

মার্জিন: যদিও প্রকৃত মার্জিন সব সময় ওঠানামা করতে পারে, 2022- ফেব্রুয়ারির স্বর্ণ চুক্তিতে প্রাথমিক মার্জিন 6% বা SPAN মার্জিনে, যেটাই বেশি হবে, তাতে সেট করা হয়েছিল। সুতরাং, যদি ফিউচার চুক্তিতে আপনার 1 লক্ষ টাকার পজিশন থাকে, তবে মার্জিন পেমেন্ট হবে 6,000 টাকা। মাত্র 6,000 টাকা দিয়ে 1 লক্ষ টাকা প্রকাশের অর্থ হল আরও বেশি লাভের সম্ভাবনা। আপনি যদি চুক্তিটি নিষ্পত্তি করেন, তবে আপনাকে প্রযোজ্য কর সহ অন্তর্নিহিত সোনার সম্পূর্ণ মূল্য প্রদান করতে হবে।

ভৌতিক সোনা: MCX গোল্ড ফিউচার চুক্তিতে ভৌতিক সোনা লন্ডন বুলিয়ন মার্চেন্ট অ্যাসোসিয়েশন-প্রত্যয়িত শোধনাগারের দ্বারা বিশুদ্ধতার জন্য প্রত্যয়িত। MMTC-PAMP হল ভারতের এমন একটি LMBA প্রত্যয়িত শোধনাগার। মুদ্রা সহ সোনা MCX-এর ক্লিয়ারিং কর্পোরেশনের COMRIS সিস্টেমে একটি বৈদ্যুতিন ফর্ম্যাটে রাখা যেতে পারে। সরবরাহ করা বা ধরে রাখা সমস্ত সোনার একটি পৃথক অ্যাসে (assay) সার্টিফিকেট এবং একটি উল্লেখিত মেকিং চার্জ আছে। এই ধরণের ইলেকট্রনিকভাবে ধরে রাখা সোনার ক্ষেত্রে সহজেই লেনদেন এবং পরিশোধ করা যেতে পারে।

একটি উদাহরণের মাধ্যমে ফিউচার চুক্তিগুলির অর্থ:

  • ধরে নেওয়া যাক আপনি এখন একটি গোল্ড ফিউচার চুক্তিতে প্রবেশ করেছেন। যদি সোনার শেষ লেনদেন মূল্য প্রতি 10 গ্রামে 50,000 টাকা হয়, তাহলে 1 মিনি লটের জন্য আপনার চুক্তির মূল্য হবে 50 লক্ষ টাকা।
  • MCX টিক সাইজ অথবা মূল্যের ন্যূনতম গতিবিধি প্রতি গ্রামে 1 টাকা। সুতরাং, এই চুক্তিতে, আপনি প্রতিটি টাকা বৃদ্ধি বা হ্রাসের সাথে 100 টাকা লাভ করবেন অথবা হারাবেন। চুক্তি থেকে এটি আপনার লাভ অথবা ক্ষতি হবে।

গোল্ড ফিউচারে ট্রেড করার প্রক্রিয়াটি কী?

  1. শুরু করার জন্য, আপনাকে MCX-এ নিবন্ধিত ব্রোকারের সাথে একটি পণ্য ট্রেডিং অ্যাকাউন্ট খুলতে হবে। অ্যাকাউন্ট খোলার জন্য একটি ফর্ম পূরণ করা এবং প্রাথমিক কেওয়াইসির নথি, যেমন পরিচয় এবং বাসস্থানের প্রমাণ, পাসপোর্ট আকারের ছবি, ব্যাংকের বিবরণ ইত্যাদি জমা দেওয়ার প্রয়োজন। 
  2. একবার আপনার অ্যাকাউন্ট খোলা হয়ে গেলে, আপনাকে মার্জিনের টাকা ব্রোকারের কাছে মার্জিন অ্যাকাউন্টে জমা দিতে হবে। আপনি গোল্ড ফিউচার চুক্তি নথিতে মার্জিনের হার জানতে পারবেন। যদি ট্রেডিং লোকসানের জন্য আপনার প্রাথমিক মার্জিন হ্রাস পায়, আপনাকে প্রতিপালনের মার্জিন রাশি জমা করতে হবে। এটি সেই পরিমাণ যেটা প্রাথমিক মার্জিন বজায় রাখার জন্য প্রদান করার প্রয়োজন। 

একবার আপনি এই অর্থ স্থানান্তর করার পর, আপনি সোম থেকে শুক্রবার সকাল 9 টা থেকে রাত 11:30 এর মধ্যে গোল্ড ফিউচারে লগ ইন এবং ট্রেড করতে পারেন। 

গোল্ড ফিউচার বিনিয়োগকারীর স্বর্ণ বিনিয়োগ, এটির উপর অর্থনীতির প্রভাব এবং গোল্ড ট্রেডিং ইকো-সিস্টেম সম্পর্কে গভীর ধারণা থাকবে বলে আশা করা হচ্ছে। যেহেতু ফিউচার চুক্তি ঝুঁকির সাথে সাথে পুরষ্কারের দিক থেকেও উচ্চ স্থানে থাকে, উপরোক্ত বিষয় সম্পর্কে পুঙ্খানুপুঙ্খ বুঝে নেওয়াটা অত্যন্ত জরুরী বলে সুপারিশ করা হয়।