Published: 06 জুলা 2017

স্বর্ণ কেনা সম্পূর্ণ ফলপ্রসু পদ্ধতি?

স্বর্ণ একটি জনপ্রিয় পছন্দের বিনিয়োগ, কেবলমাত্র ধনীদের মধ্যে না বরণ এটি সব আয়ের লোকেদের মধ্যে এটি জনপ্রিয়। সব বিনিয়োগের মত সোনার বিনিয়োগেও নির্দিষ্ট ঝুঁকি আছে। সাবধানতার সঙ্গে এটি প্রতিহত করা যেতে পারে। স্বর্ণ ক্রয় করার সময় আপনার বিনিয়োগ নিরাপদ এবং লাভজনক হয় তার জন্য নিম্নলিখিত বিষয়গুলি মনে রাখুন:

1. বিশুদ্ধতা
বিশুদ্ধ স্বর্ণ খুব নরম হয় এবং অলংকার বা বারে ব্যবহার করা জন্য আদর্শ নয়; তাই রূপা, নিকেল বা তামার মত নির্দিষ্ট অন্যান্য ধাতু মিশিয়ে তার শক্তি উন্নত করতে হয়। সোনার অনুপাত উপর ভিত্তি করে, সাধারণভাবে সোনা বিভিন্ন 'ক্যারাট' কনফিগারেশনে -18K, 22K এবং 24K উপলব্ধ।

নিশ্চিত করুন যে আপনি যত টাকা দিচ্ছেন সেই বিনিয়োগে আ্পনি সঠিক মানের সোনা পাচ্ছেন। আপনি যদি একটি স্থানীয় জহুরি থেকে সোনা কিনতে যাচ্ছেন তাহলে সোনার বিশুদ্ধতা যাচাই করা গোলমেলে হতে পারে. যাইহোক, এই সমস্যা প্রতিহত করা যেতে পারে যদি আপনি একটি ব্র্যান্ডেড দোকান থেকে স্বর্ণ ক্রয় করেন যাদের বিক্রির জন্য বিশুদ্ধতা প্রয়োজনীয় সার্টিফিকেশন প্রদান করা হয়েছে। এছাড়াও সর্বাধিক ব্র্যান্ডেড দোকানে ক্যারেট মিটার মত পরিমাপ এবং সোনার বিশুদ্ধতা নিশ্চিত করার মত মেশিন থাকে।

2. সত্যতা
গোলমেলে ব্যপার এড়াতে ক্রেতাদের সার্টিফিকেশন কর্তৃপক্ষদের প্রতি সচেতন হতে হবে। ভারতে, কয়েন এবং বার সহ স্বর্ণালংকারের জন্য হলমার্কিং এর মাধ্যমে ভারতীয় মানক ব্যুরো (BIS) দ্বারা প্রত্যয়িত করা হয়; সোনা কেনার সময় (BIS) হলমার্ক দ্বারা প্রত্যয়িত করা হলে নির্ভরযোগ্য বলে মনে করা হয়।

যদিও হলমার্ক এবং প্রত্যয়িত স্বর্ণালংকার সীমিতভাবে পকেটের উপর ভারী হয়, অ্যাক্রেডিটেশনে বিশুদ্ধতা এবং সত্যতার একটি স্ট্যাম্প উপলব্ধ করা হয় এবং নিশ্চিতভাবে ক্রেতা মনে করেন যে দাম তারা দিয়েছেন সেই মানের সোনা তারা পেয়েছেন।

3. দাম
স্বর্ণের অলংকারের দাম সব সময় 'মেকিং চার্জ' বহন করে। এই খরচ জহুরি মার্জিত নকশা, উচ্চতর তৈরীর চার্জ হিসেবে নিয়ে নেয়।

4. স্টোরেজ
নিরাপত্তার কারণে, স্বর্ণ কে আদর্শভাবে একটি ব্যাংক লকার মধ্যে সংরক্ষণ করা উচিত এবং সোনার কেনার আগে লকার খরচ অবশ্যই বিবেচনা করতে হবে। যদিও সেখানে এমন কোনো আনুষ্ঠানিক নির্দেশিকা নেই, একটি লকার পাওয়ার জন্য ব্যাংকগুলো সাধারণত একটি ফিক্সড ডিপজিট করতে বা সেভিং অ্যাকাউন্ট খুলতে বলে। যাইহোক, এটা এক ব্যাংক থেকে অন্য ব্যাংকে পৃথক হয়। উপরন্তু, লকারের এক্সেস অব্যাহত রাখতে একটা বার্ষিক চার্জ দিতে হয়।

5. রিসেল
এটা নিশ্চিত করার জন্য যে, আপনি আপনার স্বর্ণের অলংকার জন্য সর্বোচ্চ বিক্রয় মূল্য পান, বিশুদ্ধতা সার্টিফিকেট এবং ক্রয় বিল অত্যন্ত গুরুত্বপূর্ণ; নাহলে, দোকান রিসেল করার সময় সোনার মান থেকে একটি বৃহদাকার খণ্ড কেটে নিতে পারে।

যখন ব্যাংক স্বর্ণের কয়েন এবং বার বিক্রি করার অনুমতি দেয় তখন RBI নির্দেশিকা স্বর্ণ ফিরে কেনার থেকে তাদের নিষেধ করে। তবে স্থানীয় বা ব্র্যান্ডেড জহরত দোকান কয়েন এবং বার ফরত কিনে নেয় যেমন স্বর্ণালংকারের ক্ষেত্রে কিনতে পারা যায়, রসিদ সংরক্ষণ এবং সার্টিফিকেশন সর্বোচ্চ বিক্রয় মূল্য জন্য গুরুত্বপূর্ণ।

উপসংহারস্বর্ণ
কেনার আগে মনের মধ্যে এই সমস্ত বিষয়গুলি রাখুন এবং আপনি নিশ্চয় করুন যে আপনি একটি নিরাপদ এবং নির্ভরযোগ্য বিনিয়োগ করছেন শুধুমাত্র মুদ্রাস্ফীতি বিরুদ্ধেনা বরং বিশুদ্ধতা এবং স্বর্ণ সত্যতার সঙ্গে আপনি ক্রয় করছেন।