Published: 21 অক্টো 2021

আপনার অনন্যতার সাথে মেলে এমন সোনার গহনা কিভাবে বাছাই করবেন?

woman wearing gold jewellery

যখন আপনার জীবনসঙ্গী বা গুরুত্বপূর্ণ ব্যক্তির জন্য জিনিস, বিশেষ করে গয়না বাছাই করার প্রশ্ন ওঠে, তখন এতে একটি বিশেষ দক্ষতার প্রয়োজন হয়। উপহার হিসেবে সোনার গয়না একটি চমৎকার ধারণা, কারণ স্বর্ণের মূল্য চিরস্থায়ী এবং এটি বিশুদ্ধতা ও ভালবাসার প্রতীক। কিন্তু গুরুত্বপূর্ণ ব্যক্তির জন্য কেনাকাটা করার সময় আপনি কীভাবে সেরা জিনিসটি বাছাই করবেন, সে পুরুষ হোক বা মহিলা? এখানে আছে আপনার সঙ্গীর জন্য স্বর্ণালংকার কেনার একটি ব্যবহারিক নির্দেশিকা।

মেয়েদের জন্য:

1.    তার স্টাইলটি ভালভাবে খেয়াল করুন

Woman wearing gold jewellery

Jewellery Credits: Horse studs (Curated by the Brand Poonam Soni) 

আপনি যদি তার ব্যক্তিগত স্টাইলটি ভালভাবে খেয়াল করেন, তবে তার পছন্দসই স্বর্ণালঙ্কার সম্পর্কে ইঙ্গিত পাবেন। তার রুচি বুঝতে আপনি তার পোশাকের দিকে লক্ষ্য করতে পারেন - যদি তিনি আটপৌরে, মিনিমালিস্টিক স্টাইল পছন্দ করেন, তবে সাদামাটা নকশা, ন্যূনতম অলঙ্করণ এবং মসৃণ ফিনিসের সূক্ষ্ম সোনার গহনা বেছে নেওয়াই বুদ্ধিমানের কাজ হতে পারে। কিন্তু যদি তাঁর আরও জাঁকালো বা বোহেমিয়ান স্টাইল থাকে, তবে তিনি জটিল নকশা বা মূল্যবান পাথরের সাথে ভারি সোনার গহনা পছন্দ করতে পারেন।

2.    একটি Pinterest বোর্ড তৈরি করুন

 gold jewel
Jewellery Credits: DC Karel & Sons (Jaipur)

যদি আপনি তাড়াতাড়ি চিন্তাভাবনা শুরু করেন, তাহলে আপনার উপহার বাছাই করা বা কাস্টমাইজ করার সময় আপনার কাছে পর্যাপ্ত ধারণা এবং বিকল্প থাকবে। Pinterest সোনার গহনা বাছাই করার প্রচুর বিকল্প রয়েছে, চিরাচরিত থেকে আধুনিক নকশা পর্যন্ত।

তিনি কি রূপালি পর্দায় বা লাল গালিচায় কোন অভিনেত্রীর কোন নির্দিষ্ট চেহারা দেখে প্রশংসা করেছেন? এই আইডিয়া ও ছবিগুলো পিন করে রাখুন; যখন আপনার অনুরূপ নকশায় সোনার গহনা কেনার প্রয়োজন হবে তখন সেগুলো রেফারেন্স হিসাবে ব্যবহার করতে পারেন। আপনি যদি একই নকশা চান তবে সেগুলি ফরমাশ দিয়ে তৈরিও করিয়ে নিতে পারেন।

3.    তাঁর পরিবার বা বন্ধুদের জিজ্ঞাসা করুন

বন্ধুবান্ধব ও পরিবার (বিশেষ করে মা, বোন ও ঘনিষ্ঠ বন্ধু) প্রায়ই এই জিনিসগুলো অন্যদের চেয়ে ভাল জানেন ও বোঝেন- তাই এটি আপনার জন্য খবরের সেরা উৎস হতে পারে। আপনি যখন উপহারটি ক্রয় করতে চান, তখন গয়নার সাজেশনটি তাদের দেখান, বা কেনার সময় তাদের নিয়ে যান। তাহলে শুধু আপনার সেই মুহূর্তেই সাহায্য হবে না, বরং আপনার সঙ্গী কি পছন্দ করেন এবং কি অপছন্দ করেন, সে সম্পর্কে সূক্ষ্ম অন্তর্দৃষ্টি পাবেন, যাতে ভবিষ্যতে তাদের জন্য কেনাকাটা সহজ হয়। 

পুরুষদের জন্য:

1.    তার পোশাক বিবেচনা করুন

gold cuff links

কোন ধরনের উপহার সবচেয়ে উপযুক্ত হবে তা বের করতে তার পোশাক ও আনুষঙ্গিক সজ্জা বিবেচনা করুন। যেমন, যদি তিনি আনুষ্ঠানিক শার্ট ও টাই লুক পছন্দ করেন, একটি সোনার টাই পিন ও কাফলিংক সেট তার জন্য একটি চমৎকার উপহার হবে। কিন্তু যদি তার স্টাইল আরো তারুণ্যপূর্ণ হয়, এবং তিনি জ্যাকেটের সাথে টি-শার্ট পরতে পছন্দ করেন, তাহলে আপনি তার সাজ ফুটিয়ে তুলতে একটি স্টেটমেন্ট সোনার চেইন বা একটি সিংগেল গোল্ড-স্টাডেড কানের দুল নিতে পারেন।

2.    জন্মপাথর

পুরুষরা সাধারণত সবচেয়ে বেশি যে ধরনের গয়না পরে তার একটি হল তাদের জন্মপাথর, তাদের জন্ম মাসের উপর ভিত্তি করে। জন্মপাথরের গহনা নিয়ে আপনি অনেক কিছু করতে পারেন, আংটি থেকে স্টাড বা কাফলিঙ্ক পর্যন্ত। আপনি যদি একটি নির্দিষ্ট পাথর বাছতে না চান, এর বদলে আপনি নবরত্নও নিতে পারেন। প্রকৃতপক্ষে, এই ধরণের সোনার গহনা নারী ও পুরুষ উভয়ের জন্য আদর্শ উপহার।

3.    সমসাময়িক বা বোল্ড ডিজাইন

man with gold bracelet

পুরুষরা সাধারণত আধুনিক, জ্যামিতিক আকার বা উজ্জ্বল বড়সড় গহনা পছন্দ করে, কারণ এগুলো সাজকে ফুটিয়ে তোলে এবং বিভিন্ন পোশাকের সাথে ভাল মানায়। কড়া হল একটি বহুমুখী ও স্মার্ট গয়না, এবং আপনি একটি সাধারণ নকশায় সোনার একটি কড়া পেতে পারেন, যা বিভিন্ন পোশাকের সাথে মানাবে। আপনি যদি একটি আংটি নেওয়ার পরিকল্পনা করেন, তবে পুরুষদের জন্য একটি জনপ্রিয় নকশা হল একটি ফ্ল্যাট টপ আংটি যার উপর একটি নকশা এমবসড করা আছে।

এমন কিছু কি আছে যা দুজন সঙ্গীর জন্যই মানাবে?

কাস্টমাইজড গহনা সবসময় নারী ও পুরুষ উভয়ের জন্যই একটি দারুণ উপহার। যদি আপনি আগে থেকেই পরিকল্পনা করে থাকেন, তবে আপনার উপহারকে বিশেষ তারিখ, প্রতীক বা বাক্য দিয়ে সাজানোও সম্ভব । এটি আপনার বার্ষিকীর তারিখ হতে পারে বা একটি অর্থপূর্ণ শব্দ, খোদাই করা একটি উপহার আপনার সঙ্গীকে দেখাবে যে আপনি তাদের জন্য অতিরিক্ত কষ্ট করেছেন এবং উপহারটিকে আরও অনন্য ও স্মরণীয় করে তুলেছেন।

উপহার আদান-প্রদান দম্পতিদের জন্য একটি অন্তরঙ্গ ও স্মরণীয় অভিজ্ঞতা হতে পারে। সুতরাং, নিশ্চিত করুন যে আপনি যে স্বর্ণালঙ্কারগুলো আপনার গুরুত্বপূর্ণ মানুষটিকে উপহার দিচ্ছেন, তা আপনার মধ্যে যে প্রচেষ্টা এবং আবেগ রয়েছে তাকে তুলে ধরেছে।