Published: 04 নভে 2021

এখানে দেখো সোনা কিভাবে রাখী বন্ধন এর আদর্শ উপহার হতে পারে

ভারতীয় উপমহাদেশে রক্ষা বন্ধনের দিনটি অত্যন্ত ভক্তির সাথে পালন করা হয়। এবং এটি এমন একটি যুগ যেখানে অধিকাংশ সম্পর্কই ভঙ্গুর এবং অস্থির, ভাইবোনের বন্ধন এমন একটি, যা আপনি সারা জীবন নির্ভর করতে পারেন। রক্তের-সম্পর্ক থাকা বা না থাকার ক্ষেত্রে, অনেকেই ভাই -বোনদের মধ্যে বন্ধনকে সম্মান করে চলেছে বলেই রক্ষার বন্ধন বর্তমানে একটি গুরুত্বপূর্ণ বিষয়। লোকজন তাদের সর্বোত্তম ঐতিহ্যবাহী পোশাক পরে, সঠিক গহনা দিয়ে আকর্ষনীয় করে এবং মিষ্টি, সুস্বাদু আহার এবং উপহারের বিনিময়ে উদযাপনকে চিহ্নিত করে। এবং ভাই-বোনের মধ্যে চিরস্থায়ী বন্ধনের প্রতীক হিসেবে সোনার চেয়ে ভাল উপহার আর নেই। সৌভাগ্যবশত, সোনা একটি ব্যতিক্রমী কিন্তু ভিন্ন বিকল্প এবং এটি বিভিন্ন আকারে উপলব্ধ, তাই নিখুঁত উপহার খুঁজে পাওয়া মোটেই কঠিন কাজ নয়। 

ক্লাসিক রুট বেছে নিন

আপনি যদি স্বর্ণের গহনা কিনার ক্ষেত্রে নতুন বা আপনার ভাইয়ের পছন্দ সম্পর্কে অনিশ্চিত হন, তাহলে সোনার কয়েন বা বার সবচেয়ে নিরাপদ বিকল্প। এগুলি কেবল মূল্যবানই নয়, এগুলি গলানো যেতে পারে এবং কোনও গহনাতে পরিণত করা যাতে পারে যা আপনার ভাইবোনের পছন্দ এবং স্টাইলের সাথে মেলে। কিছু স্বর্ণের খুচরা বিক্রেতারা উপহারকে আরও স্মরণীয় এবং যথাযথ উপলক্ষ্যের জন্য উপযুক্ত করতে স্বর্ণের মুদ্রা এবং বারগুলিতে বিশেষ রাখি নকশা খোদাই করে। 

স্বর্ণের রাখী 

 gold jewellery
Jewellery Credits: Vaibhav Jewellers 

গত কয়েক বছর ধরে, সোনার রাখি বেশ জনপ্রিয় একটি উপহার দেওয়ার ধারণা হয়ে উঠেছে। এই রাখিগুলি আপনার স্নেহের স্মৃতিচিহ্নের চেয়েও বেশি কিছু; সোনার উপাদান তাদের আরও দীর্ঘস্থায়ী করে তোলে। যদিও সাধারণত ভাইয়েরা রাখি প্রাপক, ভারতের কিছু অংশেও লুম্বা রাখি উদযাপন করা হয়, যে সময় এটি তার বোনকে রাখি উপহার দেওয়ার প্রথা আছে। আজ, আপনি ফুলের নিদর্শন এবং আধ্যাত্মিক প্রতীক থেকে সমসাময়িক বিমূর্ত মোটিফ এবং আরও অনেক কিছুতে সুন্দর ডিজাইনে সোনার রাখিগুলির বিস্তৃত পরিসর খুঁজে পেতে পারেন। আপনি এমনকি বিশেষ মোটিফ বা আদ্যক্ষর দিয়ে এই রাখী কাস্টমাইজ করতে পারেন যাতে এগুলি প্যান্ডেন্ট হিসাবে দ্বিগুণ আনন্দ দিতে পারে। 

সোনার কড়া

 gold jewellery
Jeweller Credits: Gold kada Plain (Curated by the Brand Poonam Soni)

কড়াগুলি পুরুষদের ক্ষেত্রে অত্যন্ত জনপ্রিয় আনুষঙ্গিক, কারণ তাদের আবেদন চিরন্তন। আপনি আপনার ভাইকে একটি সোনার কড়া উপহার দেওয়ার কথা ভাবতে পারেন যা প্রেম, সমবেদনা এবং বিশুদ্ধতায় পূর্ণ একটি অনন্ত সম্পর্কের প্রতীক এবং সব ধরনের পোশাকের সঙ্গে ম্যাচ করতে সক্ষম। একটি বিশেষ বার্তা বা তার ভিতরে আপনার ভাইয়ের নাম লিখে উপহারটিকে আপনি ব্যক্তিগত রূপ দিতে পারেন।

ব্রেসলেট অথবা কানের দুল

 gold jewellery
Jeweller Credits: Gold Kada Plain (Curated by the Brand Poonam Soni)

অন্যদিকে, যদি আপনি আপনার বোনের জন্য একটি মার্জিত উপহার খুঁজছেন, তাহলে স্বর্ণ থেকে তৈরি জটিল চাঁদবালি একটি চমৎকার উপহার হতে পারে। নাম থেকে বোঝা যায় যে, চাঁদবালি হল অর্ধচন্দ্র চাঁদের আকৃতির কানের দুল, প্রায়শই স্ফটিক বা রত্নপাথর দিয়ে জড়ানো এবং মুক্তো দিয়ে ঝালরযুক্ত। কিন্তু তাদের সূক্ষ্ম নকশা এইগুলোকে উৎসবের ঐতিহ্যগত অনুষ্ঠানের জন্য উপযুক্ত করে তোলে। আরো ভার্সাটাইল কিছুর জন্য, একটি সোনার ব্রেসলেট চয়ন করুন - প্লেইন বা হীরা বা অন্য রত্ন পাথর দিয়ে জড়িয়ে - ঐতিহ্যগত এবং সমসাময়িক পোশাকের সাথে মেল খায়। 

ডিজিটাল গোল্ড 

 smartphone
 

স্বর্ণের আরেকটি অ-শারীরিক রূপ যা আপনি উপহার দিতে পারেন তা হল ডিজিটাল গোল্ড। 24 ক্যারেট সোনা নিরাপদে সংরক্ষণের চিন্তা ছাড়াই এটি বিনিয়োগ করা একটি আশাব্যঞ্জক বিকল্প। আপনি যখন বিনিয়োগ করেন ডিজিটাল সোনায় , তখন এটি আপনার মালিকানার অধীনে MMTC-PAMP ভল্টে সংরক্ষণ করা হয়। এটি যে কোনো সময় 24 ক্যারেট বা 999.9 বিশুদ্ধতম সোনার কয়েন বা MMTC-PAMP থেকে ভাঙ্গানো যেতে পারে। সবচেয়ে ভালো দিক হল ডিজিটাল সোনা কেনার সময় আপনাকে লেনদেনের চার্জ বা ফি দিতে হয় না। উপরন্তু, আপনি একাধিক মোবাইল পেমেন্ট অপশন এবং নেট ব্যাংকিং এর মাধ্যমে যে কোন মূল্যের সোনা কিনতে পারেন। 

পরিশেষে

স্বর্ণ শুধুমাত্র রক্ষার বন্ধনের জন্য একটি দুর্দান্ত উপহারের বিকল্প, কারণ এটি শুধু পরম্পরাগত নয়, এটি বহুমুখী, এবং সময়ের সাথে সাথে এর মূল্য বৃদ্ধি পায়, যা আপনার প্রিয়জনদের জন্য মুদ্রাস্ফীতির বিরুদ্ধে সুরক্ষা নিশ্চিত করে। আপনি গহনা, কয়েন, সোনার ETF, ডিজিটাল সোনা, বা সার্বভৌম সোনার বন্ডেই বিনিয়োগ করুন না কেন, সোনার উপহার রক্ষা-বন্ধনের উৎসবের মতোই পবিত্র এবং জাদুকরী। আপনি যখন সোনা উপহার দেন, তখন এটি আজীবন নিরাপত্তা প্রদান করে এবং এমন একটি মুহূর্তও উপহার দেয় যা চিরকাল স্থায়ী হয়ে থেকে যাবে।